ঢাকায় দৈনিক এক কোটিরও বেশি পলিথিন ব্যাগ ব্যবহার

প্রকাশিত: ০৯:৫১, ০৯ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ১১:৩৮, ০৯ সেপ্টেম্বর ২০১৯

ইমদাদুল্লাহ বাবু : আবার ফিরে এসেছে নিষিদ্ধ পলিথিন ব্যাগ। বাজারে যাওয়া সবার হাতে হাতে এই ব্যাগ। বেসরকারি এক জরিপ বলছে, কেবল রাজধানীতেই প্রতিদিন এক কোটিরও বেশি পলিথিন ব্যাগ ব্যবহার হয়। পলিথিন বর্জ্য নগরে জলাবদ্ধতার কারণ হয়ে দাঁড়াচ্ছে, ক্ষতি করছে পরিবেশের। এর জন্য আইনের প্রয়োগ না থাকাকে দুষছেন সংশ্লিষ্টরা।

রাজধানীসহ সারাদেশে অবাধে ব্যবহার হচ্ছে পরিবেশ ও জীববৈচিত্র্যের জন্যে ক্ষতিকর পলিথিন ব্যাগ। কোন পণ্য বা সামগ্রি কিনলেই দোকানীরা সেগুলো পলিথিন ব্যাগে ভরে তুলে দিচ্ছে ভোক্তাদের হাতে।

২০০২ সালে আইন করে পলিথিন ব্যাগ সরকার নিষিদ্ধ করলেও তা মানছে না কেউ। নিষিদ্ধ পলিথিন ব্যাগ আবার বাজারে কিভাবে এলো ? বাজার থেকে পাওয়া সূত্র ধরে উৎপাদনস্থল পুরান ঢাকার বিভিন্ন এলাকায় গেলে দেখা যায়, প্রায় প্রতিটি অলিগলিতে পলিথিন ব্যাগ তৈরির ছোট ছোট কারখানা। কারখানা থেকে এসব পলিথিন ব্যাগের চালান চলে যায় রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়। পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই বছরের পর বছর ধরে চলছে কারখানাগুলো। নিরাপত্তাজনিত কারণে এ নিয়ে ক্যামেরার সামনে কথা বলতে চাননা কারখানার মালিকরা।

পলিথিনের উৎপাদন, বিপণন ও ব্যবহার নিষিদ্ধ করে ২০০২ সালের আইনে ১০ বছর কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান আছে। বিস্কুট ও চানাচুরের মোড়ক হিসেবে ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট পুরুত্বের পলিথিন ব্যবহারে ছাড় দেয়া হয় একটি প্রজ্ঞাপন জারি করে। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, এই সুযোগের অপব্যবহার করে উৎপাদন করা হচ্ছে নিষিদ্ধ পলিথিন ব্যাগ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার পরিসংখ্যান বলছে- ঢাকায় প্রতিদিন অন্তত ২০ লাখ পরিবার সর্বনিু ৫টি করে পলিথিন ব্যাগ ব্যবহার করে। সে হিসেবে গড়ে, ১ কোটি ব্যাগের ব্যবহার হচ্ছে নগরীতেই। কিন্তু, এগুলো সঠিকভাবে ধ্বংস করা হচ্ছে না। ফলে, নগরজুড়ে জলাবদ্ধতা ও মারাত্মকভাবে হচ্ছে পরিবেশ দূষণ।

তবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন জানিয়েছেন, পলিথিন ব্যাগ বন্ধে সরকার আন্তরিক। সম্প্রতি বিকল্প হিসেবে পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে কাজ শুরু করেছে সরকার। এ ব্যাপারে নাগরিকদের আরো সচেতন হওয়ার আহ্বান জানান মন্ত্রী।
 

এই বিভাগের আরো খবর

ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে...

বিস্তারিত
রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

সুমন তানভীর: রাজধানীর যানজট কমিয়ে...

বিস্তারিত
রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

ইউসুফ রানা: করোনা অতিমারির নেতিবাচক...

বিস্তারিত
ডিজিটাল সেন্টারে মিলছে ২৭০ ধরণের সেবা 

ফারহানা জুঁথী: ডিজিটাল সেন্টার এখন...

বিস্তারিত
চামড়ার জুতা শিল্পে কমেছে রপ্তানী আয়

ইউসুফ রানা: সম্ভাবনাময় চামড়া খাতের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *