ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

চীনা ঋণের ফাঁদ থেকে দূরে থাকার পরামর্শ সিপিডির

প্রকাশিত: ০১:৫৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৫:২১ , ০৮ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বন্ধুরাষ্ট্রগুলোর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা ছাড়া নির্ধারিত সময়ের আগে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন বলে মনে করেন বিশিষ্টজনরা। সেক্ষেত্রে নিরপেক্ষ অংশীদার বাছাইয়ের পরামর্শ দিয়েছেন তারা।

এশিয়া ও ইউরোপের মধ্যে যোগাযোগ স্থাপনে চীনের প্রস্তাবিত সিল্করুটের উপকারিতা নিয়ে আলোচনা করতে রোববার (০৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডি আয়োজিত আলোচনা সভায়, বৈদেশিক ঋণ নেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের তাগিদও দেন বক্তারা।

এতে অংশ নেন দেশি-বিদেশি বিশিষ্ট অর্থনীতিবিদ, গবেষক, সরকারের নীতি নির্ধারক, ঢাকার বিভিন্ন কূটনৈতিক মিশনের কর্তা-ব্যক্তিসহ বিশিষ্টজনেরা। শুরুতেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির  নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

আলোচনায় বাংলাদেশকে কূটনৈতিকভাবে আরো সক্ষমতা অর্জনের পরামর্শ দিয়ে দ্বিপাক্ষিক প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নিরপেক্ষ অংশীদার বাছাইয়ের পরামর্শও দেন বক্তারা। বৈদেশিক ঋণ নেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনেরও তাগিদ দেন তারা।

বক্তারা বলেন, অর্থনৈতিক অগ্রগতির ধারা বাড়াতে আরও বেশি উন্নয়ণমুলক পরিকল্পনা নিতে হবে। বন্ধুরাষ্ট্রগুলোর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা ছাড়া নির্ধারিত সময়ের আগে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব না বলেও মনে করেন বিশিষ্টজনেরা।

দেশের উন্নয়নের স্বার্থে দ্বিপাক্ষিক বাণিজ্য আরও সম্প্রসারণের তাগিদ দেন আলোচকরা।

এই বিভাগের আরো খবর

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি; দুদুর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয়ায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান...

ফকিরাপুলে ক্লাবে অবৈধ ক্যাসিনো, র‌্যাবের অভিযানে আটক ১৪২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিলের ফকিরাপুল এলাকার ‘ইয়াং ম্যান্স ক্লাব’ নামের একটি ক্যাসিনোতে (জুয়ার আসর)  অভিযান চালিয়ে ১৪২ জনকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is