ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

মাদারীপুরে পাঁচদিন ব্যাপী সুনীল মেলা

প্রকাশিত: ১১:১৬ , ০৮ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ১০:৩৭ , ০৮ সেপ্টেম্বর ২০১৯

মাদারীপুর প্রতিনিধি: বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মবার্ষিকী উপলক্ষ্যে শুরু হয়েছে সুনীল মেলা। মাদারীপুরের কালিকিনি উপজেলার মাইজপাড়া গ্রামে তাঁর বাড়িতে পাঁচদিন ব্যাপী এই মেলার আয়োজন করেছে জেলা প্রশাসন। এই মেলার নাম দেয়া হয়েছে সুনীল মেলা।

এদিকে, আগামী বছরগুলোতেও এই মেলার আয়োজন করা হবে বলে জানান জেলা প্রশাসক।

সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা বিভিন্ন বই রাখা হয়েছে এই মেলার দোকানগুলোতে। এর পাশাপাশি রয়েছে অন্য লেখকদেরও নানা বই। মেলাটিতে অন্যান্য বছরের মত এই বছরও ভারতের বই ব্যবসায়ীরাও অংশ নিচ্ছেন।

সুনীল গঙ্গোপাধ্যায়ের কৈশর কেটেছে জন্মভূমি মাইজপাড়া গ্রামে। শিকড়ের টানে মাঝে মাঝেই আসতেন এখানে। পৈত্রিক ভিটার কিছুটা জায়গা দখলমুক্ত করে ছোট্ট একটা ঘর তৈরি করেছিলেন থাকার জন্য। ওই বাড়িটি ঘিরে তার জীবিদ্দশায় এ মেলার শুরু হয়েছিল। পরে কয়েক বছর বন্ধ থাকলেও জেলা প্রশাসনের উদ্যোগে গত বছর থেকে আবার বসছে সুনীল মেলা। বিখ্যাত এই লেখকের স্মরণে আয়োজিত এই মেলায় আসছে শিক্ষার্থী ও বই প্রেমিরা।

 

দর্শনার্থীরা জানায়, প্রিয় লেখকের স্মৃতি বিজড়িত স্থান দেখার পাশাপাশি   আয়োজনটিতে অংশগ্রহণ করতে পেরে খুশি তারা।

মাদারীপুর জেলা প্রশাসক মো.ওয়াহিদুল ইসলাম জানান, প্রতিবছর এ আয়োজন করা হবে। সুনীল গঙ্গোপাধ্যায়ের স্মৃতি রক্ষার্থে পাঠাগার ও সংগ্রহশালা নির্মাণের পরিকল্পনা রয়েছে প্রশাসনের। পাশাপাশি সুনীলের পৈত্রিক সম্পত্তি উদ্ধারের আশ্বাসও দেন জেলা প্রশাসক।

মাদারীপুর পুলিশ সুপার মো. মাহবুব হাসান জানান, মেলা চলাকালীন দর্শনার্থীদের নিরাপত্তা দিতে প্রস্তুত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

৭ সেপ্টেম্বর শুরু হওয়া এই সুনীল মেলা চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

 

এই বিভাগের আরো খবর

ডা. আকাশের স্ত্রী মিতুর জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করা চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুর জামিন বহাল রেখেছেন...

রূপগঞ্জে শীতলক্ষ্যা তীরের ৩৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে দ্বিতীয় দিনের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is