ছিটমহলগুলোতে বয়স্ক শিক্ষা চালুর দাবি

প্রকাশিত: ১১:১৪, ০৮ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৫:১৮, ০৮ সেপ্টেম্বর ২০১৯

লালমনিরহাট প্রতিনিধি:  লালমনিরহাটসহ বিলুপ্ত ছিটমহলগুলোতে বয়স্ক শিক্ষা চালুর দাবি উঠেছে।  এ দাবি জানিয়েছেন সেখানের শিক্ষা বঞ্চিত মানুষ।

 

ভারতে অন্তর্ভুক্ত থাকার সময় লেখাপড়ার সুযোগ পাননি সাবেক ছিটমহলবাসী। ফলে সাক্ষর জ্ঞানহীন এসব মানুষ নানা কাজে প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হন। তৌহিদুল ইসলামের পাঠানো প্রতিবেদন, জানাচ্ছেন ফারুক হোসাইন।

 

দীর্ঘ সংগ্রামের পর ২০১৫ সালে বাংলাদেশি নাগরিক হিসেবে স্বীকৃতি পায় সাবেক ছিটমহলের বাসিন্দারা। এরমধ্যে ছিল লালমনিরহাটের ৫৯টি ছিটমহলের মানুষ। ভারতের অন্তর্ভুক্ত থাকার সময় তারা ছিল লেখাপড়ার সুযোগ বঞ্চিত। নাগরিকত্ব পাওয়ার পর বর্তমান প্রজন্মের জন্য লেখাপড়ার সুযোগ তৈরি করা হলেও শিক্ষার বাইরে রয়ে গেছে বড় একটি জনগোষ্ঠি।

 

সাক্ষরজ্ঞানহীন এসব মানুষ বিভিন্ন কাজে হয়রানির শিকার হচ্ছেন। জায়গা-জমির কাগজপত্র, জাতীয় পরিচয়পত্রে সাক্ষর, সন্তানদের বিদ্যালয়ে ভর্তির ফরম পূরণসহ বিভিন্ন কাজে তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

 

লালমনিরহাটের ৫৯টি বিলুপ্ত ছিটমহলে ২২ হাজার মানুষের বাস। বিদ্যুৎ, সড়ক, বিশুদ্ধ পানি, শিক্ষা প্রতিষ্ঠান, কৃষিকাজে আধুনিকায়নসহ তাদের জীবনমানের ব্যাপক উন্নয়ন হয়েছে। কিন্তু শিক্ষা বঞ্চিত বয়স্করা সমাজের কাছে অবহেলিত হচ্ছেন।

 

উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মাধ্যমে বয়স্কশিক্ষা কার্যক্রম চালু করে সাক্ষরতার হার বাড়ানোর দাবি বিলুপ্ত ছিটমহলবাসীর।

এই বিভাগের আরো খবর

গাজীপুরে যাত্রীবাহী বাস উল্টে মা-মেয়ে নিহত

গাজীপুর সংবাদদাতা: গাজীপুরের মৌচাকে...

বিস্তারিত
রংপুর শহর রক্ষা বাঁধে ভয়াবহ ভাঙ্গন

রংপুর সংবাদদাতা: রংপুর শহর রক্ষা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *