ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

গাভী পালন করে স্বাবলম্বী ফরিদপুরের ৭শ’ খামারি

প্রকাশিত: ১০:২৬ , ০৭ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৮:৪১ , ০৭ সেপ্টেম্বর ২০১৯

ফরিদপুর প্রতিনিধি: গাভী পালন করে স্বাবলম্বী হয়েছে ফরিদপুরের প্রায় ৭শ’ খামারি। খামার থেকে নিয়মিত দুধ বিক্রির পাশাপাশি গরু বিক্রি করেও আয় করছেন তারা। পাশাপাশি কর্মসংস্থান হয়েছে অনেকের। ২০১০ সালে মাত্র একটি শংকর জাতের গাভী দিয়ে খামার শুরু করেন ফরিদপুর সদর উপজেলার বাখুন্ডা গ্রামের রুহুল আমিন। বর্তমানে তার খামারে ৩০টি শংকর জাতের গাভী আছে। প্রতিদিন সংগ্রহ হয় ২০০ থেকে ২২০ লিটার দুধ। যা বিক্রি করে দৈনিক প্রায় হাজার দশেক টাকা উপার্জন করেন রুহল আমিন। 
খামারিরা জানান, শুধু তিনিই নন, এখন দুগ্ধ খামার করে স্বাবলম্বী হয়েছেন ফরিদপুরের প্রায় সাতশ’ নারী-পুরুষ। কর্মসংস্থান হয়েছে প্রায় আড়াই হাজার মানুষের। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আগামীতে অনেকেই এ পেশায় আসবে বলে জানালেন তারা।
ফরিদপুর জেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা নূরুল­াহ্ মো. আহ্সান জানান, খামারিদের বিভিন্ন প্রশিক্ষণসহ সব ধরণের সহযোগিতা করছে স্থানীয় প্রাণী সম্পদ বিভাগ। এসব খামারে উৎপাদিত দুধ বিক্রির জন্য নতুন প্রকল্পও নেয়া হয়েছে। 
প্রাণী সম্পদ অধিদপ্তরের তথ্য মতে, ফরিদপুরে বিভিন্ন খামার থেকে প্রতিদিন প্রায় আট হাজার লিটার দুধ উৎপাদন হয়ে থাকে। যার মূল্য প্রায় চার লাখ টাকা। 

 

এই বিভাগের আরো খবর

ডা. আকাশের স্ত্রী মিতুর জামিন বহাল

নিজস্ব প্রতিবেদক: ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করা চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুর জামিন বহাল রেখেছেন...

রূপগঞ্জে শীতলক্ষ্যা তীরের ৩৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে দ্বিতীয় দিনের মতো অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is