ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

বঙ্গবন্ধু হত্যার নেপথ্যদের চিহ্নিতে কমিশন: ১৪ দল

প্রকাশিত: ০১:০৫ , ০৩ সেপ্টেম্বর ২০১৯ আপডেট: ০৬:৫২ , ০৩ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: কূটনৈতিক তৎপরতার মাধ্যমে বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত ১৪ দলের নেতারা। পাশাপাশি  বঙ্গবন্ধু হত্যার নেপথ্যে জড়িতদের চিহ্নিত করতে সরকার কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তারা। এতে দেশে পালাতক সাজাপ্রাপ্ত খুনিদের ফিরিয়ে আনাও সম্ভব হবে। সেই সঙ্গে খুনিদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। 

মঙ্গলবার (০৩ সেপ্টম্বর) আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল আয়োজিত এক গোলটেবিল আলোচনায় আইনমন্ত্রী আনিসুল হক এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব কথা জানান। 

অনুষ্ঠানে ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম বলেন, হত্যাকান্ডের নেপথ্যের কারিগরদের বিচার এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে।

সভায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘দেশে অভ্যন্তরীণ জনমত যত জোরদার হবে ততই আন্তর্জাতিক পর্যায়ে খুনিদের ফিরিয়ে আনা সহজ হবে। এই খুনিদের সম্পর্কে পর্যাপ্ত তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে উধাও হয়ে গেছে। এর ফলে খুনিদের সঠিক অবস্থান পাওয়া কঠিন।’

আইনী পক্রিয়া ও কূটনীতিক আলোচনা করে এই খুনিদের ফিরিয়ে আনা সম্ভব। তার মতে, আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য কোন সরকার এটা চায়না, তাই খুনিদের অবস্থান শক্ত হয়েছে। খুনিদের দিয়ে সুবিধা নিয়েছে এই সরকারগুলো। যদি হত্যায় অংশগ্রহণ না থাকে তাহলে তাদের ক্ষমতার উচ্চাসনে অধিষ্ঠিত কেন করলেন।

মন্ত্রী জানান, ডালিম, রশিদ, মাজেদ, মুসলেমউদ্দীনকে খুঁজে বের করা হবে। কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

সভায় জাসদ সভাপতি হাসানুল হক ইনু  বলেন, মানবাধিকার এবং আইনের শাসনের পক্ষে যারা উচ্চকন্ঠ, যারা অন্যদেশের গণতন্ত্র মেপে দেখেন তারা খুনিদের আশ্রয় দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছেন। এমন অভিযোগ করা যেতেই পারে এবং কানাডায়, আমেরিকায়, লন্ডনে কি করে মুক্তভাবে জীবনযাপন করতে পারে, সে বিষয়টি আলোচনায় আসতেই পারে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দূতাবাসকে আরো জোরালো পদক্ষেপের আহ্বান জানান তিনি।

১৪ দলের আরেক শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের বিচারে যে বিলম্ব, তার দায় থেকে জিয়াউর রহমান , এরশাদ এবং খালেদা জিয়া কেউই এড়িয়ে যেতে পারেন না। স্বাধীন কমিশন গঠনের মধ্যদিয়ে বঙ্গবন্ধু হত্যার কুশিলবদের আইনের আওতায় আনার বিষয়ে তৎপরতার আহ্বান জানান আইন মন্ত্রণালয়কে।’

 

এই বিভাগের আরো খবর

শেখ হাসিনাকেও হত্যার ষড়যন্ত্রে স্বাধীনতা বিরোধিরা: আমু

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার বিরোধী শক্তি জাতির জনককে হত্যার পর বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করেছে। কিন্তু সফল হতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is