বিশ্বে ৪ বিলিয়ন হেক্টর বনভূমি ধ্বংস 

প্রকাশিত: ০৯:৫৩, ০২ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০১:১০, ০২ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: মানুষের কাঠের চাহিদা মেটাতে জাতিসংঘের এক জরিপ অনুযায়ী ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত আট বছরে বিশ্বে ৪ বিলিয়ন হেক্টর বনভূমি ধ্বংস হয়েছে। আর বাংলাদেশে ধ্বংস হয়েছে ২ দশমিক সাত ছয় মিলিয়ন হেক্টর বনভূমি। বিলুপ্ত হয়ে গেছে কয়েক’শ প্রজাতির গাছ। বিলুপ্তির পথে আরও অনেক প্রজাতি। বন উজারে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে, পাল্টে যাচ্ছে কাংখিত আবহাওয়া।

পরিবেশ ও আবহাওয়ার ভারসাম্য রক্ষায় গাছের বিকল্প নেই। দুনিয়া জুড়ে চাহিদা বাড়ায় কাঠের যোগান দিতে অবাধে গাছ কাটা হচ্ছে। অল্প সময়ে অধিক লাভের আশায় চোরাকারবারিরাও উজার করে চলেছে বনের পর বন। কিছু কিছু ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তির ফলের গাছ লাগানোর কারণেও কমছে কাঠের উৎপাদন। 

পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, কাঠের যোগান দিতে দেশে এরই মধ্যে লোহা কাঠ, শিরিষ, জিংগোসহ  বিলুপ্ত হয়ে গেছে প্রায় কয়েক’শ গাছ। আর বিপজ্জনকভাকে হুমকির মুখে সুন্দরী, বান্দর লাঠি, হারগোজা, সাইকাস, কুঠিলাসহ বহু বৃক্ষ। জাতিসংঘের ২০১৮ সালের করা জরিপ অনুযায়ী ২০১০ থেকে প্রত বছর দেশে বনভূমি ০ দশমিক ১৮ শতাংশ হারে কমছে। আর এই আট বছরে দেশে বনভূমি ধ্বংস হয়েছে ২ দশমিক ৭৬ মিলিয়ন হেক্টর। 

অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে অধিক ফলনের জন্য ছোট ছোট ফলজ গাছের চাষ বাড়ছে। আম, জামসহ অনেক কাঠও এখন পাওয়া দুষ্কর। তবে ইউক্যালিপটাস, মেহগনিসহ বেশ কিছু দেশী-বিদেশী গাছ লাগানো হচ্ছে। আর কাঠের চাহিদা মেটাতে বর্তমানে বিদেশ থেকে পাইন, কলম্বিয়ান লোহা, ওক কাঠ কিংবা প্রক্রিয়াজাত করা কাঠের ওপর নির্ভরতা বাড়ছে। অতি মাত্রায় গাছ কাটার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। বাড়ছে পৃথিবীর তাপমাত্রা, সাথে বাড়ছে পানির স্তর। কমে যাচ্ছে বন্য প্রাণীর আবাসস্থল। কমছে এসব প্রাণির সংখ্যাও।

বিশেষজ্ঞ ও পরিবেশ বিজ্ঞানিদের মতে, কাঠের বিকল্প কাঠই। এর জায়গা কেউ দখল করতে পারবেনা। তবে যে জাতের গাছ,বেশি কাটা হবে, সে সব গাছের চারা তার থেকে বেশি পরিমাণে রোপন করতে হবে। তাহলে গাছ বিলুপ্তির সম্ভাবনা কমবে, প্রাকৃতিক ভারসাম্যও নষ্ট হবেনা। 
 

এই বিভাগের আরো খবর

ক্লাবে ক্যাসিনো বসিয়ে লাভবান হাতে গোনা ক’জন

মাবুদ আজমী: ক্যাসিনোর কালিমা লাগার পর...

বিস্তারিত
দিলকুশা ক্লাব দখল করে ক্যাসিনো চালু করেন সাঈদ

মাবুদ আজমী: মতিঝিলের ক্লাব পাড়ায় অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *