মিলিয়ন ডলার পুরস্কারের লড়াইয়ে জাতিসংঘে যাচ্ছে বাংলাদেশি লামিয়া শ্রেয়া

প্রকাশিত: ১০:৩৮, ৩০ আগস্ট ২০১৯

আপডেট: ১০:৩৮, ৩০ আগস্ট ২০১৯

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের ‘হাল্ট প্রাইজ গ্লোবাল এক্সিলারেটরে‘ ২৫ হাজার দলের মধ্য থেকে জিতে এবার জাতিসংঘে যাচ্ছে ‘টিম এমপ্লয় মি’। সেখানে এক মিলিয়ন ডলারের পুরষ্কার জয়ের জন্য সেরা ছয়টি দলের সাথে লড়াই করবে তারা। এই দলে আছে বাংলাদেশি শিক্ষার্থী লামিয়া শ্রেয়া। চারজনের দলের বাকি ৩ জন ভারতীয় শিক্ষার্থী। লামিয়া শ্রেয়া বাংলাদেশের ব্যবসায়ী, বাংলাদেশ মেট্রোপলিটান চেম্বার অব কমার্স, হংকং এর সদস্য শামীম রহমানের কন্যা।

শ্রেয়া হংকং ইউনিভার্সিটিত পড়াশুনা করেছেন। একই সাথে হংকং প্রশাসনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বর্ণবৈষম্য বিরোধী সম্প্রীতি সুরক্ষায় পরার্শক হিসেবে কাজ করেন লামিয়া শ্রেয়া।

‘টিম এমপ্লয় মি’ দলের সদস্য বাংলাদেশি বংশোদ্ভূত লামিয়া শ্রেয়া তার ফেসবুক পোস্টে বলেন, তারা বিচ্ছিন্ন তরুণদের ফিচার ফোনের মাধ্যমে বিভিন্ন সংস্থার সাথে সংযুক্ত করেছেন। প্রাথমিকভাবে তারা একটি চ্যাটবক্সে ভারতবর্ষের  ক্ষুদ্রউদ্যোক্তাদের সংযুক্ত করেন। মাত্র তিন সপ্তাহে তাদের এই প্লাটফর্মে প্রায় ৪ হাজার ১০০ তরুণ, ২০টি কোম্পানি সংযুক্ত হয়েছে। ইতিমধ্যে এসব কোম্পানি ২৮ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।

লামিয়া শ্রেয়া তার পোস্টে আরো জানান, এই প্রতিযোগিতা তার জন্য অতি শিক্ষনীয় ছিল। এখানে তিনি হাভার্ড বিজনেস স্কুলের উচ্চপর্যায়ের কার্যনির্বাহী ও উদ্যোক্তাদের কাছ থেকে শিখেছেন কিভাবে ব্যবসাকে টেকসই এবং লাভজনক করা যায়।

এক্সিলারেটর প্রোগ্রামের এই অভিজ্ঞতা তাদের জন্য বিশাল অর্জন এবং তারা আগামীকাল অংশগ্রহণকারী অন্য প্রতিযোগীদের জন্য শুভকামনা জানায়।
তিনি আরো উলে­খ করেন, লন্ডনের এক মাসব্যপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতা তার জীবনে এক দারুন অভিজ্ঞতা ছিল। এ সময় তারা খুবই ব্যস্ত ও কঠিন সময় পার করেছেন। লন্ডনে প্রতিযোগিতায় জয়ের পর চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিতে লামিয়ার দল শিগগিরই জাতিসংঘে যাবে।

এই বিভাগের আরো খবর

নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *