ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

২০২১ সালেই পদ্মাসেতু দিয়ে চলাচল: কাদের

প্রকাশিত: ১২:৩০ , ২৯ আগস্ট ২০১৯ আপডেট: ০৪:১২ , ২৯ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিনিধি: স্বপ্নের পদ্মাসেতুর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে বলে জানিয়েছন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পদ্মাসেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৩ শতাংশ। কাজ যেভাবে এগোচ্ছে, তাতে ২০২১ সালের জুনের মধ্যেই পদ্মাসেতু দিয়ে যানবাহন চলাচল শুরু করবে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে এ কথা জানান তিনি।

অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ চুক্তি স্বাক্ষরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের জানান, পদ্মা সেতু বাস্তবায়নের জন্য এ পর্যন্ত ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১০০ কোটি টাকা, জমির দাম বাড়াসহ অন্যান্য যাবতীয় ব্যয় বেড়ে যাওয়ার কারনে সেতু নির্মাণে ব্যয় বেড়ে গেছে, এখন নদী শাসনসহ অন্যান্য কাজে আর ব্যয় না বাড়লে মুল সেতু নির্মাণে আরও কিছু ব্যয় বাড়তে পারে।

এখন পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭৩ শতাংশ, মুল সেতুর কাজ শেষ হয়েছে ৮৩ শতাংশ, সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩১টি পিলারের কাজ শেষ হয়েছে, বাকি ১১ টির কাজ চলমান আছে, সেগুলো এ বছর ডিসেম্বরের মধ্যে শেষ হবে। এ পর্যন্ত নদীশাসনের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ, দুই পাড়ে সংযোগ সড়কের কাজ শতভাগ শেষ হয়েছে। মাওয়া সাইডে স্প্যান বসানো হয়েছে ১৪টি। মুল সেতু কাজের চুক্তিমুল্য ১২ হাজার ১৩৩ কোটি টাকা এবং এ পর্যন্ত ব্যয় হয়েছে ৮ হাজার ৭৩২ কোটি টাকা।

এই বিভাগের আরো খবর

বুড়িগঙ্গায় যাত্রী পারাপারে চালু হচ্ছে ওয়াটার বাস

নিজস্ব প্রতিবেদক: যাত্রীদের দুর্ভোগ লাঘবে বুড়িগঙ্গা নদী পারাপারে সদরঘাট-কেরানীগঞ্জের মধ্যে শিগগিরই চারটি ওয়াটার বাস চালু হতে হচ্ছে বলে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is