গ্রাম হবে পরিকল্পিত ও সাজানো: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৪:০৬, ২৮ আগস্ট ২০১৯

আপডেট: ১০:৫৩, ২৮ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠায় জীববৈচিত্র্য রক্ষা ও নাগরিক সুবিধা নিশ্চিত করে দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজানোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৮ আগস্ট) দুপুরে প্রধানমন্ত্রী তার কার্যালয়ে টুঙ্গিপাড়ায় জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধ সংলগ্ন এলাকায় ভূমি অধিগ্রহণ ও জীববৈচিত্র্য সংরক্ষণ পরিকল্পনা ও বাস্তবায়ন সম্পর্কিত উপস্থাপন বিষয়ক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিরপিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে জীববৈচিত্র্য রক্ষা ও  নাগরিক সুবিধা নিশ্চিত করে দেশের প্রতিটি গ্রামকে পরিকল্পিতভাবে সাজাতে হবে।

শুধু উপজেলা নয়, বরং ইউনিয়ন ওয়ার্ড এবং গ্রাম পর্যন্ত নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। সে লক্ষ্যে দেশের প্রতিটি এলাকায় নাগরিক সুবিধা যেন নিশ্চিত করা যায়, সরকার সে পরিকল্পনা নিয়েছে।

দেশের প্রতিটি এলাকায় নাগরিক সুবিধা যেন নিশ্চিত করা যায় সে লক্ষ্যে তার সরকার পরিকল্পনা নিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ফসলের জমি যেন নষ্ট না হয় সেভাবেই কর্মসূচি গ্রহণ করেন।

তার পথ অনুসরণ করে পরিকল্পিতভাবে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, শুধু ইট-সুরকির স্থাপনা নির্মাণ নয়, বরং প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করে জনগণের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। অপ্রয়োজনীয় ব্রিজ এবং বিলের পাশে সাগরপাড়ের মতো উঁচু বাঁধ নির্মাণ না করার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের অপপ্রয়োজনীয় ব্রিজ ও বাঁধ নদী ও বিলকে মেরে ফেলে।

শেখ হাসিনা তার নিজের নির্বাচনী এলাকা টুঙ্গিপাড়ায় এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন রাস্তাঘাট নির্মাণ প্রকল্পের খোঁজখবর নেন এসময়।

 

 

এই বিভাগের আরো খবর

মাঠে পরিচয় পর্বের প্রধান আকর্ষণ শেখ হাসিনা

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশ ও ভারতের প্রথম...

বিস্তারিত
ঘণ্টা বাজিয়ে ‘গোলাপি বলের টেস্ট’ উদ্বোধন

অনলাইন ডেস্ক: বাংলাদেশ ও ভারতের প্রথম...

বিস্তারিত
মিশর থেকে আমদানি করা পেঁয়াজ পৌঁছেছে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক: মিশর থেকে আমদানি...

বিস্তারিত
সন্ধ্যায় হাসিনা-মমতার বৈঠক

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
টেস্ট ম্যাচ দেখতে কলকাতায় প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: ইডেন গার্ডেনে বাংলাদেশ...

বিস্তারিত
টাঙ্গাইলের মধুপুর গড়ের বনভূমির বেদখল

নিজস্ব সংবাদদাতা: টাঙ্গাইলের মধুপুর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *