ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

বৈশাখীর অনুসন্ধানী প্রতিবেদনের পর নির্বাচন প্রশিক্ষণের ডিজি মোস্তফা ফারুককে অপসারণ

প্রকাশিত: ০১:২২ , ২৮ আগস্ট ২০১৯ আপডেট: ১০:৫১ , ২৮ আগস্ট ২০১৯

কাজী ফরিদ: নির্বাচন কমিশন তাদের প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক পদ থেকে মোস্তফা ফারুককে অপসারণ করেছে। বিগত জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচনে প্রশিক্ষণের নামে প্রায় দেড়শ’ কোটি টাকার প্রশ্নবিদ্ধ ব্যয় নিয়ে বৈশাখী টেলিভিশনের ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন প্রচারের পরপরই এই অপসারণের সিদ্ধান্ত হয়েছে।

তাকে নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালকের পদ থেকে সরিয়ে ফরিদপুরের আঞ্চলিক কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত বদলির আদেশ মঙ্গলবার (২৭ আগস্ট) জারি করা হয়। এই চার কর্মকর্তাকে  বুধবারের (২৮ আগস্ট) মধ্যে তাদের বর্তমান কর্মস্থল ত্যাগ করতে বলা হয়েছে। তা না-হলে আগামীকাল বৃহস্পতিবার (২৯ আগস্ট) তারা তাৎক্ষণিক অবমুক্ত বলে গণ্য হবেন।

বৈশাখী টেলিভিশনের নয় মাসব্যাপী অনুসন্ধান, বিগত সংসদ ও উপজেলা নির্বাচনে দেড়শ’ কোটি টাকার প্রশ্নবিদ্ধ প্রশিক্ষণ ব্যয় ও অস্বচ্ছ, অসঙ্গতিপূর্ণ পরিকল্পনাকে নজরে আনে। আলোয় আনে আড়ালে পড়ে থাকা প্রশিক্ষণ প্রধান মোস্তফা ফারুকের আর্থিক অনিয়ম ও অনৈতিক কর্মকান্ডকেও। গত ২৫শে আগস্ট থেকে প্রচার শুরু হওয়া বৈশাখীর সাত পর্বের এই ধারবাহিক অনুসন্ধানী প্রতিবেদনের তৃতীয় পর্ব গতকাল মঙ্গলবার প্রচার হয়। সেখানে স্বয়ং প্রশিক্ষণ মহাপরিচালক মোস্তফা ফারুক নিজেই কিভাবে নির্বাচনী প্রশিক্ষণ থেকে জনগণের বহু লক্ষ টাকা পকেটে ভরেছেন, তা উঠে আসে।

এই প্রতিবেদন প্রচারের পর, মঙ্গলবারই নির্বাচন কমিশন মোস্তফা ফারুককে প্রশিক্ষণ মহাপরিচালকের পদ থেকে জনস্বার্থে অপসারণ করে ফরিদপুর জেলার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা পদে বদলির আদেশ দেয়। আদেশে বলা হয়েছে, আজ বুধবার মোস্তফা ফারুক নির্বাচন প্রশিক্ষণ মহাপরিচালকের কর্মস্থল থেকে বিদায় নেবেন। অন্যথায় বৃহস্পতিবার থেকে এই পদে তাৎক্ষণিকভাবে নেই বলে গণ্য হবেন।

বৈশাখীর নয় মাসব্যাপী অনুসন্ধানের সময় নির্বাচনী প্রশিক্ষণ প্রধান তাঁর বহু প্রশ্নবিদ্ধ কাজের জবাব এড়িয়েছেন। 

নির্বাচনী প্রশিক্ষণ পরিকল্পনা ও ব্যয়ে দুর্নীতি, অনিয়ম, অস্বচ্ছতা ও অনৈতিক কর্মকান্ডের নানা দিক নিয়ে বৈশাখীর সাত পর্বের অনুসন্ধানী প্রতিবেদনের বাকী তিনটি পর্ব আগামীকাল বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার প্রচারিত হবে।

এই বিভাগের আরো খবর

রোহিঙ্গাদের স্মার্টকার্ড; ইসি অফিস জড়িত থাকলে ব্যবস্থা

চট্টগ্রাম প্রতিনিধি: রোহিঙ্গাদের স্মার্টকার্ড পাওয়ার বিষয়ে নির্বাচন অফিসের কেউ জড়িত থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে...

বৈদ্যুতিক গোলযোগেই নির্বাচন ভবনে আগুন: ক্ষয়ক্ষতি পৌনে চার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: বৈদ্যুতিক গোলযোগের কারণেই নির্বাচন কমিশন ভবনে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ইসির নিজস্ব তদন্ত...

রংপুর-৩ আসনে সাদের মনোনয়ন চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক: রংপুর-৩ আসনে এরশাদপুত্র সাদের মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। আজ রোববার (০৮...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is