ডেঙ্গু প্রতিরোধে গাফিলতি রয়েছে: হাইকোর্ট

প্রকাশিত: ১২:১৪, ২৮ আগস্ট ২০১৯

আপডেট: ০২:২৮, ২৮ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু প্রতিরোধে সারা দেশে আরও জোরালো পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে এডিস মশা নিধনে গৃহীত পদক্ষেপের বিষয়ে আগামী ১৬ অক্টোবর আবারো প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন  আদালত।

বুধবার (২৮ আগেস্ট) সকালে ডেঙ্গু প্রতিকারে সিটি করপোরেশন, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনের ওপর শুনানিতে হাইকোর্ট এ নির্দেশ দেন। এ সময় হাইকোর্ট আরো বলেন, ডেঙ্গু প্রতিকারে অবশ্যই গাফিলতি রয়েছে এবং এটা অবশ্যই তদন্ত হতে হবে।

পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে গাফিলতির তদন্ত কমিটির বিষয়ে সিদ্ধান্ত অবকাশকালীন ছুটির পর দেয়া হবে বলেও জানান আদালত।

এছাড়া ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংস করতে ঢাকাসহ সারাদেশে ব্যাপকভাবে ওষুধ ছিটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেই সঙ্গে মশা নিধনে বাইরের দেশ মালয়েশিয়ার উদারহণ টেনে আদালত বলেছেন, প্রয়োজনে স্কুল-কলেজ, অফিস-আদালত ১-২ দিনের জন্য বন্ধ ঘোষণা করে সব শ্রেণির মানুষকে সঙ্গে নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংসে একযোগে অভিযান পরিচালনা করা যেতে পারে।’

মশা নিয়ে শুনানির নির্ধারিত দিনে বুধবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে কোনো অবহেলা আছে কিনা- অবহেলা থাকলে সেটা কার দায়, মশা নিয়ন্ত্রণে কার কী দায়িত্ব ছিল তা তদন্তে কমিটি গঠনের বিষয়ে আপাতত আদেশ দেননি আদালত। তবে আদালত বলেছেন, পরবর্তীতে অবশ্যই তদন্ত কমিটি করা হবে।

আদালতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

এই বিভাগের আরো খবর

ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল

নিজস্ব প্রতিবেদক: একুশে টেলিভিশনের...

বিস্তারিত
ওসি মোয়াজ্জেমের মামলার রায় ২৮ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক: ফেনীর সোনাগাজী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *