ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

সুন্দরবনও বাংলাদেশের ফুসফুস: হাইকোর্ট

প্রকাশিত: ০৭:১৪ , ২৭ আগস্ট ২০১৯ আপডেট: ০৮:৫৫ , ২৮ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: আমাজন যদি পৃথিবীর ফুসফুস হয় তবে সুন্দরবন অবশ্যই বাংলাদেশের ফুসফুস। তাই যে কোন মূল্যে এই বনকে রক্ষায় সংশ্লিষ্টদের সজাগ থাকতে বলেছেন হাইকোর্ট।

সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে শিল্প কারখানা স্থাপনে পরিবেশগত ছাড়পত্রের বিষয়ে নির্দেশনা চেয়ে করা তিনটি রিটের চূড়ান্ত শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব কথা বলেন।

বিষয়টিতে পূর্বে জারি করা রুল যথাযথ ঘোষণা করে দেয়া রায়ে উচ্চ আদালত বলেছেন, সুন্দরবনের ১০ কিলোমিটার ক্রিটিকাল জোনে নতুন কারখানা করতে দেয়া হবে কি না তা নির্ধারণ করবে সরকার।

আদালত পর্যবেক্ষণে বলেছে, বর্তমানে যেসব কারখানা আছে তার জন্য বরাদ্দকৃত জায়গা পর্যাপ্ত কি না, সেখানে কারখানা করার মত আরও জায়গা আছে কি না এবং যারা আছে তারা আইন মানছে কি না তা তদন্ত করে আইনী পদক্ষেপ ও সুন্দরবন রক্ষায় কার্যকর পদক্ষেপ নেবে সরকার।

এই বিভাগের আরো খবর

সিলেটে পাহাড় কেটে আবাসন প্রকল্প, নষ্ট হচ্ছে পরিবেশ

সিলেট প্রতিনিধি: সিলেটে অবৈধভাবে পাহাড় কাটছে প্রভাবশালী মহল। পাহাড় কেটে প্লট তৈরি করে আবাসন প্রকল্প গড়ে তোলা হচ্ছে। নষ্ট হচ্ছে পরিবেশ ও...

জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় খোঁজার আহ্বান প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক: জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের উপায় উদ্ভাবনের জন্য বিশ্ব নেতৃবৃন্দর প্রতি জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is