জামাতুল মুজাহিদিনের ভারত শাখার প্রধান আটক

প্রকাশিত: ০৫:৩৪, ২৬ আগস্ট ২০১৯

আপডেট: ০৫:৩৪, ২৬ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিনের ভারত শাখার প্রধান ইজাজ আহমেদকে আটক করেছে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স-এসটিএফ। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, রোববার বিকেলে বিহারের গায়া থেকে তাকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে স্যাটেলাইট ফোন, জিহাদি বই, ল্যাপটপ ও বোমা তৈরি সরঞ্জাম উদ্ধার করা হয়।

পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ের বিস্ফোরণের অন্যতম আসামি কাওসার গ্রেপ্তার হওয়ার পর থেকে সংগঠনের প্রধান হিসেবে কাজ করছিল ইজাজ। ২০১৮ সালে দালায় লামার বুদ্ধগায়া সফরের সময়ে বিস্ফোরণের মূল পরিকল্পনাকারী ছিল সে। ভারতীয় গোয়েন্দাদের দাবি, বুদ্ধগয়া বিস্ফোরণের পর যখন এসটিএফের হাতে জামাতুল ইসলাম বাংলাদেশের সদ্য গঠিত ভারতীয় শাখা জামাতুল মুজাহিদিন হিন্দের ধুলিয়ান মডিউলের একের পর এক সদস্য ধরা পড়ছে, তখন গা ঢাকা দেয় ইজাজ। গোয়েন্দাদের দাবি, বাঙালি শ্রমিকদের ভিড়ে মিশে সে বেশ কয়েক মাস বেঙ্গালুরু এবং কেরলে কাটায়। তদন্তকারীদের সন্দেহ, কিছু দিন সে বাংলাদেশেও ছিল। সম্প্রতি সে ফিরে আসে এবং গয়াতে ডেরা বাঁধে।

তদন্তকারীদের দাবি, ভারত-বাংলাদেশ সীমান্তের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং অসমে যে বেআইনি মাদ্রাসাগুলিতে জেএমআই নিজেদের ঘাঁটি তৈরি করে সদস্য নিয়োগ করছে তার মূল দায়িত্বে ছিল ইজাজ। বীরভূমের পাড়–ইয়ের অবিনাশপুরের বাসিন্দা সে। গোয়েন্দাদের দাবি, বীরভূমে জেএমবি-র মডিউল তৈরির সময়েই সে জেএমবি ঘনিষ্ঠ হয়ে ওঠে। ২০১৪ সালে খাগড়াগড় বিস্ফোরণের পরবর্তী সময়ে কওসর এবং বর্ধমান-বীরভূম মডিউলের বাকি সদস্যরা গা ঢাকা দিলে সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ রাখার দায়িত্ব বর্তায় ইজাজের উপর। সেই থেকে সে কওসরের ঘনিষ্ঠ হয়ে ওঠে। পরে কওসর গ্রেপ্তার হওয়ার পর জেএমবি-র আল-কায়দা ঘনিষ্ঠ শাখার প্রধান বড়ভাই ওরফে সালাউদ্দিন সালেহিন তাঁকে ভারতের সংগঠনের ‘আমির’ বা প্রধান হিসাবে ঘোষণা করে।

এসটিএফের গোয়েন্দাদের দাবি, সালাউদ্দিন সালেহিনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখত ইজাজ। তাকে হেফাজতে নেওয়ার আবেদন জানাবেন গোয়েন্দারা। তাকে জেরা করে সালাউদ্দিনের হদিশ পাওয়া যাবে দাবি গোয়েন্দাদের।

 

এই বিভাগের আরো খবর

টমেটোর গয়না বানিয়ে কনের বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক: অভিনব কায়দায় বিয়ে...

বিস্তারিত
আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক শিশু...

বিস্তারিত
ব্রেক্সিট বিতর্কে মুখোমুখি জনসন ও জেরেমি

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের...

বিস্তারিত
ফিলিপাইনে ধেয়ে আসছে ঝড় ‘কালমেগি’

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনে আর কয়েক...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *