ইলিশে ভরপুর বরিশালের মোকামগুলো

প্রকাশিত: ১১:০১, ২৪ আগস্ট ২০১৯

আপডেট: ১১:০১, ২৪ আগস্ট ২০১৯

বরিশাল প্রতিনিধি: মৌসুমের মাঝামাঝি সময়ে এসে বরিশালের মোকামগুলো ভরে উঠছে রূপালী ইলিশে। হাসি ফুটেছে জেলে আর মাছ ব্যবসায়ীদের মুখে। সামনের দিনগুলোয় আরো বেশি ইলিশ ধরা পড়বে বলে আশা করছেন তারা। এদিকে, জেলেরা যেন ন্যায্যমূল্য পায় তা নিশ্চিত করতে এবারো ইলিশের বাজারে নজরদারী রাখার কথা জানিয়েছে মৎস্য বিভাগ।

বৈশাখ মাস থেকে ইলিশের মৌসুম শুরু হলেও এ বছর ইলিশের দেখা মিলছিলো না বরিশালের নদী কিংবা নিকটবর্তী সাগরে। তবে শেষ পর্যন্তধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। আমদানি বেড়েছে বরিশাল পোর্ট রোডের মোকামে।

বরিশাল মৎস্য আড়ৎদার এসোসিয়েশনের সভাপতি অজিত দাস জানালেন, বর্তমানে সাগরে বেশি ইলিশ ধরা পড়ছে। শিগগিরই নদীতেও ইলিশ ধরার পড়ার আশা করছেন তারা।

তবে ইলিশের আমদানি গতবছরের এই সময়ের তুলনায় কিছুটা কম। গত মৌসুমে এই সময় মোকামে প্রতিদিন আমদানি ছিল ১৫০০ থেকে দুই হাজার মন। এবার তা ৮০০ থেকে এক হাজার মন। দাম নিয়েও রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

এদিকে, মৎস্য অধিদপ্তর জানিয়েছে, এবছরও ইলিশের উৎপাদন লক্ষ্যমাত্রা অতিক্রম করবে। জেলেরা যেন ন্যায্যমূল্য পায় সে ব্যাপারটি মাথায় রেখে আড়তে মনিটরিং করা হচ্ছে।

চলতি সপ্তাহে জেলার পোর্ট রোড মৎস্য অবতরন কেন্দ্রে এক কেজি আকারের ইলিশ প্রতিমণ ৪৪ হাজার টাকা, ৬ থেকে ৯ শ’ গ্রাম ৩২ থেকে ৩৪  হাজার টাকা এবং ৪ থেকে ৬ শ’ গ্রামের ইলিশ ২০ থেকে ২২ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এই বিভাগের আরো খবর

শাহ আমানতে দেড় কোটি টাকার সিগারেট জব্দ

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম শাহ...

বিস্তারিত
মুন্সিগঞ্জে বাস-মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৬

মুন্সিগঞ্জ প্রতিনিধি: মুন্সিগঞ্জের...

বিস্তারিত
কুষ্টিয়া বয়লার বিষ্ফোরণে ৪ শ্রমিক দগ্ধ

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ায় একটি...

বিস্তারিত
পলিথিনে দূষিত হচ্ছে সুনামগঞ্জের পরিবেশ

সুনামগঞ্জ সংবাদদাতা: সুনামগঞ্জে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *