সারাদেশে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে জন্মাষ্টমী

প্রকাশিত: ০৬:১২, ২৩ আগস্ট ২০১৯

আপডেট: ০৬:১২, ২৩ আগস্ট ২০১৯

বৈশাখী ডেক্স: সারাদেশে নানা আয়োজনে উদযাপিত হচ্ছে সনাতন ধর্মের অনুসারীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মাষ্টমী। মন্দিরে মন্দিরে গীতাযজ্ঞ, মন্ত্রপাঠ ও আরতির মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল কামনা করেন ভক্তরা। এছাড়া অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা।

শাস্ত্রমতে, ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে। দুষ্টের দমন আর শিষ্টের পালনে ঐশী শক্তিতে বলিয়ান শ্রীকৃষ্ণের ধরাধামে আগমন হয়। আর তাঁর এই জন্মের তিথিকে জন্মাষ্টমী হিসেবে পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা।

এ উপলক্ষ্যে চট্টগ্রামে শোভাযাত্রা বের করে জন্মাষ্টমী উদযাপন পরিষদ। আন্দরকিল­া মোড় থেকে এই শোভাযাত্রা বের হয়। সহকারী ভারতীয় হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী এর উদ্বোধন করেন। শোভাযাত্রায় উপস্থিত ছিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনসহ অনেকে।

খুলনায় জন্মাষ্টমী উপলক্ষ্যে শোভাযাত্রা, পূজা- অর্চনা ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে ডুমুরিয়ার কেন্দ্রীয় কালীমন্দির ও মঠ প্রাঙ্গনে শোভাযাত্রার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ।

নারায়ণগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করা হয়। মন্দিরে মন্দিরে গীতাযজ্ঞ, মন্ত্রপাঠ ও আরতি ছাড়াও বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রায়। শহরের দুই নম্বর রেলগেটে পায়রা ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করে সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। এসময় অসা¤প্রদায়িক দেশ গড়তে সবার প্রতি আহŸান জানান তিনি।

শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উপলক্ষ্যে বরিশালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ধর্মরক্ষিনী সভাগৃহ আয়োজিত এই শোভাযাত্রাটি নগরীর সদর রোডে গিয়ে শেষ হয়। সেখানো আয়োজন করা হয় সংক্ষিপ্ত আলোচনা সভার। এসময় দেশ ও জাতির মঙ্গল কামনা করেন ভক্তরা।

বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় রাজশাহীতেও। মহানগরীর প্রতিটি ওয়ার্ড থেকে ব্যানার নিয়ে শোভাযাত্রায় অংশ নেয় সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন ও মন্দির কমিটির সদস্যরা।

গোপালগঞ্জের কোটালীপাড়ায় জন্মাষ্টমী উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সকালে কেন্দ্রীয় কালীবাড়ী প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের করে উপজেলা পূজা উদযাপন পরিষদ।
এছাড়া, দিনাজপুর, মাগুরা, মানিকগঞ্জ, খাগড়াছড়িসহ বিভিন্ন জেলায় নানা আয়োজনে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব উদযাপন করা হয়।

 

এই বিভাগের আরো খবর

আগামী বছরকে পর্যটন বর্ষ ঘোষণার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার ৫০ বছর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *