ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫

2019-02-16

, ১০ জমাদিউল সানি ১৪৪০

জিম্মি করে দাবি আদায়ের কৌশল বেআইনী

প্রকাশিত: ০৬:১৯ , ১৬ এপ্রিল ২০১৭ আপডেট: ০৬:১৯ , ১৬ এপ্রিল ২০১৭

আদালতের রায়ের প্রতিবাদে পরিবহন শ্রমিকদের ধর্মঘটের সময় রাজধানীর গাবতলীতে সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা হয়েছে। রাজধানীর দারুসসালাম থানায় করা এসব মামলায় ৪৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ১২শ’ জনকে আসামি করা হয়েছে।

ওই ঘটনায় আটক সাতজনের প্রত্যেককে এক দিন করে জিজ্ঞাসাবাদে নেয়ার নির্দেশ দিয়েছে আদালত। এদিকে, হঠাৎ করে এমন ধর্মঘট আহবানকে বেআইনি উল্লেখ করে শ্রমিক নেতাদের কেউ কেউ বলছেন, সাধারণ মানুষকে জিম্মি করে দাবি আদায়ের কৌশল অনৈতিক।

পূর্ব ঘোষণা ছাড়া হঠাৎ করেই রাজধানীসহ সারাদেশে সড়ক পরিবহন শ্রমিকদের ধর্মঘটে দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। মঙ্গল ও বুধবারের সেই সীমাহীন দুর্ভোগে আরও উত্তাপ ছাড়ায় রাজধানীর গাবতলীতে পরিবহন শ্রমিকদের তাণ্ডব ও এক শ্রমিকের মৃত্যুর ঘটনা।

বুধবার দুপুরে সরকারের প্রতিনিধি ও সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের যৌথ বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহার হওয়ার পর গাবতলীর সহিংসতার ঘটনায় বুধবার রাতে, রাজধানীর দারুসসালাম থানায় তিনিটি মামলা হয়।

দুইজন পুলিশ সদস্য এবং ক্ষতিগ্রস্ত এক নারী মামলা তিনটি দায়ের করেন। পুলিশের করা এক মামলায় সরকারি কাজে বাধা, গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ ও যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। দ্বিতীয় মামলাটি করা হয়েছে বিশেষ ক্ষমতা আইনে। আর, তৃতীয় মামলাটিতে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগ এনেছেন এক নারী।

পরিবহণ শ্রমিকদের এমন হঠাৎ ধর্মঘটের কারণে ভোগান্তির শিকার হওয়ারা বলছেন, কাউকে জিম্মি করে দাবি আদায়ের চেষ্টা অনৈতিক।  

এদিকে, আইন ও সাংগঠনিক নিয়মনীতির তোয়াক্কা না করে আকস্মিক ধর্মঘট ডাকার কঠোর সমালোচনা করেছেন খোদ শ্রমিক নেতারাই। আদালতের রায়কে আইনিভাবে মোকাবেলা না করে দেশের মানুষকে জিম্মি করে দাবি আদায়ের এমন কৌশল বেআইনি ও অনৈতিক বলেই জানালেন এই শ্রমিক নেতা ইনসুর আলী।

তবে দেশের বিকাশমান অর্থনীতি ও নাগরিক দুর্ভোগের কথা বিবেচনায় রেখে এমন নৈরাজ্যমূলক কর্মসূচি পরিহার করার আহবান জানালেন সাধারণ মানুষ ও শ্রমিক নেতারা।   

 

এই বিভাগের আরো খবর

নির্বাচনকে চ্যালেঞ্জ করে বিএনপির ৭ প্রার্থীর মামলা

নিজস্ব প্রতিবেদক: একাদশ সংসদ নির্বাচন চ্যালেঞ্জ করে হাইকোর্টে বিএনপির সাত প্রার্থী মামলা করেছে। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ধানের...

ফরিদপুরে দুদকের মামলায় ব্যাংক কর্মকর্তার যাবজ্জীবন

ফরিদপুর প্রতিনিধি : ফরিদপুরে ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগে এক সাবেক ব্যাংক কর্মকর্তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। এছাড়া, ৪ লাখ ২...

ঋণখেলাপী ও অর্থপাচারকারীদের তালিকা প্রকাশের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক : ব্যাংকিং খাতের গত ২০ বছরে ঋণ খেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা করে এই বিষয়ে প্রতিবেদন জমা দিতে বাংলাদেশ ব্যাংককে...

বিচারাধীন শিশুর পরিচিতি প্রকাশে গণমাধ্যমকে সতর্ক করেছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: শিশু আদালতে বিচারাধীন কোনো শিশুর নাম, ঠিকানা, ছবি ও তার পরিচিতি প্রচার বা প্রকাশে দেশের সকল গণমাধ্যমকে সতর্ক থাকতে বলেছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is