ফেসবুকে বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট

প্রকাশিত: ০৪:৫৩, ২০ আগস্ট ২০১৯

আপডেট: ০৪:৫৩, ২০ আগস্ট ২০১৯

তথ্য প্রযুক্তি ডেস্ক: কাজের প্রয়োজনে অনেকের সঙ্গে একত্রে আড্ডা দিতে ফেসবুক গ্রুপ চালু হয় গত বছর অক্টবরে। এবার প্রাইভেসির কথা চিন্তায় এনে এবার ম্যাসেঞ্জারে ফেসবুক গ্রুপ থেকে তৈরি করা গ্রুপ চ্যাট সেবা বন্ধ করছে ফেসবুক। যা আগামী বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে। তবে গ্রুপ চ্যাট বন্ধ হলেও পূর্বের চ্যাটগুলো দেখা যাবে। এছাড়া ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট করা যাবে। ফ্রেন্ড লিস্টে নেই এমন বন্ধুরা গ্রুপে এড হতে পারবে না। গত শনিবার সকাল থেকেই ব্যবহারকারীদের ম্যাসেঞ্জারে এ সংক্রান্ত নটিফিকেশন দিয়েছে ফেসবুক।

কমিউনিটি লিডারশিপ সার্কেল ফ্রম ফেসবুক এক পোস্টে জানিয়েছে, ‘আমাদের টিম জানে যে, ফেসবুকে গ্রুপগুলোর জন্য রিয়েল টাইমে চ্যাটিং খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার। কিন্তু বর্তমানে ফেসবুকে অ্যাপের সিস্টেমের সঙ্গে গ্রুপ চ্যাট ফিচারটি প্রযুক্তিগতভাবে সাপোর্ট করতে পারছে না। আমরা গ্রুপগুলোর জন্য রিয়েল-টাইমে চ্যাটিং করার নতুন উপায় বের করার জন্য কাজ করছি। তবে এখনই বিস্তারিত কিছু জানানো সম্ভব হচ্ছে না।’

আপাতত দৃষ্টিতে প্রযুক্তিগত সীমাবদ্ধতায় গ্রুপ চ্যাট ফিচারটি বন্ধ করে দেওয়া হচ্ছে বলে মনে হচ্ছে। ম্যাসেঞ্জার অ্যাপটি যে প্রযুক্তিতে নির্মিত হয়েছে, তাতে এটি ১.৩ বিলিয়ন ব্যবহারকারীকে চ্যাটিং সুবিধা প্রদান করছে। ফলে সমালোচকরা ফেসবুকের সীমাবদ্ধতায় ফিচারটি বন্ধ করার কারণকে মূল কারণ বলে মনে করছেন না। অনেকে ধারণা করছেন, স্প্যামিং বেড়ে যাওয়া এবং গ্র“পের মাধ্যমে চ্যাটিং ভয়ানক বেড়ে যাওয়া মূল কারণ হতে পারে।

টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুসারে, গ্রুপ চ্যাট ফিচারটি যখন চালু করা হয় তখন ২৫০জন গ্রুপ সদস্য একসঙ্গে চ্যাটিং করতে পারতো। গ্রুপের সদস্যরা ফেসবুকে পরস্পরের ফ্রেন্ড তালিকায় নেই কিন্তু একই গ্রুপের সদস্য। যার মানে দাঁড়ায়, কোনো গ্রুপের যেকোনো সদস্য চাইলে ফ্রেন্ডলিস্টে নেই এমন যে কাউকে স্প্যামিং মেসেজ পাঠাতে পারে। ফলে অনেক ব্যবহারকারী নিরাপত্তা সমস্যায় পড়ছিলেন। যদিও এই কারণটি গুঞ্জনমাত্র।

 

এই বিভাগের আরো খবর

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে নতুন পাঁচ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অন্যতম জনপ্রিয়...

বিস্তারিত
ভুয়া অ্যাপ থেকে বাঁচার উপায়

তথ্য প্রযুক্তি ডেস্ক: অনেক সময় আসল...

বিস্তারিত
মুখের কথায় চলবে টিভি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: রিমোটের...

বিস্তারিত
ফেসবুকে বন্ধ হচ্ছে গ্রুপ চ্যাট

তথ্য প্রযুক্তি ডেস্ক: কাজের প্রয়োজনে...

বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *