বকেয়া পরিশোধের আশ্বাসে চামড়া বিক্রির সিদ্ধান্ত

প্রকাশিত: ০৬:১৮, ১৮ আগস্ট ২০১৯

আপডেট: ০৮:১১, ১৮ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অবশেষে ট্যানারি মালিকদের কাছে কাঁচা চামড়া বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন আড়তদাররা। ট্যানারি মালিকরাও শিগগিরই আড়তদারদের বকেয়া চারশো কোটি টাকা পরিশোধ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

রোববার ( ১৮ আগস্ট) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্টদের ত্রিপক্ষীয় বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে।

এর আগে কোরবানির পশুর চামড়ার অস্বাভাবিক দরপতনের পর বকেয়া ৪০০ কোটি টাকা না পেলে ট্যানারি মালিকদের কাছে আর কাঁচা চামড়া বিক্রি না করার ঘোষণা দেন আড়তদাররা। এতে চামড়া সংকট আরও বেড়ে যায়।

এ সংকট এড়াতে রোববার বিকেল ৩টা ১০ মিনিটে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকার, ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্টদের ত্রিপক্ষীয় বৈঠক করেন।

টানা তিন ঘন্টার বৈঠক শেষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানান, সমস্যার সমাধান হয়েছে। ট্যানারি মালিকদের কাছে কাঁচা চামড়া বিক্রি করবেন আড়তদাররা। আর এফবিসিসিআই’র মধ্যস্ততায় ট্যানারি মালিকরা আড়তদারদের বকেয়া পরিশোধ করে দেবেন।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান জানান, এবার আবহাওয়ার কারণে দশ হাজার কাঁচা চামড়া নষ্ট হয়েছে। কিন্তু এ নিয়ে একটি মহল অপপ্রচার চালাচ্ছে। চামড়া নষ্ট হওয়ায় যেসব ব্যবসায়ী ক্ষতির শিকার হয়েছেন, তাদের ব্যাপারে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

বৈঠক শেষে কাঁচা চামড়া ব্যবসায়ীরা জানান, এফবিসিসিআই’র মধ্যস্ততায় বকেয়া টাকা পাওয়ার বিষয়ে আগামী সপ্তাহে সমাধান হবে বলে আশাবাদী তারা। 

ত্রিপক্ষীয় বৈঠকের পর বাণিজ্য মন্ত্রণালয় জানায়, কাঁচা চামড়া রাপ্তানীর সিদ্ধান্ত এখনই কার্যকর করা হবে না। তবে দেশের চাহিদা পূরণের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া যেতে পারে বলেও জানান মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এই বিভাগের আরো খবর

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

অনলাাইন ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব...

বিস্তারিত
৩ দিন ধরে পানি নেই বক্ষব্যাধি হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক: তীব্র পানির সংকট...

বিস্তারিত
নিত্যপণ্যের দামে নেই স্বস্তি

তারেক সিকদার: সবজির দাম কমছেই না। এর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *