কাশ্মীর পরিস্থিতিতে চীনের গভীর উদ্বেগ

প্রকাশিত: ১২:১৫, ১৭ আগস্ট ২০১৯

আপডেট: ১২:১৫, ১৭ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের পর কাশ্মীরের চলমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে চীন। এক বিবৃতিতে একথা জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং জুন। কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের একতরফা সিদ্ধান্ত বৈধ নয় বলেও জানান তিনি।

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শেষ হয়েছে। শুক্রবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন বলেছেন, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা মনে করছে, বর্তমান পরিস্থিতিতে ভারত ও পাকিস্তান উভয়েরই কাশ্মীর ইস্যুতে একতরফা সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকা উচিত। কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এরই মধ্যে অত্যন্ত উত্তেজনাপূর্ণ ও বিপজ্জনক।

অন্যদিকে, রুদ্ধদ্বার আলোচনায় অংশ নেওয়ার আগে রাশিয়ার উপস্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি সাংবাদিকদের বলেন, কাশ্মীর ইস্যু ভারত ও পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় বিষয়। তিনি জানান, এই বৈঠকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যরা কাশ্মীর বিষয়ে নিজেদের মতামত তুলে ধরবে এবং এ ব্যাপারে মতবিনিময় করবে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া।

তবে কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরিণ বিষয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। এ সময় সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেওয়া থেকে পাকিস্তানকে সরে আসার আহ্বান জানান সৈয়দ আকবরউদ্দিন। তিনি বলেন, পাকিস্তানের আলোচনার টেবিলে আসা উচিত। পাকিস্তান যেভাবে কাশ্মীর ইস্যুতে উদ্বেগ প্রদর্শন করছে, তার সঙ্গে বাস্তব পরিস্থিতির কোনো মিল নেই।

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে এক ফোনালাপে কাশ্মীর ইস্যুতে দিল্লি ও ইসলামবাদকে আলোচনায় বসার আহবান জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তর্ভুক্ত করা হয়। ভারত সরকারের সিদ্ধান্তে চীনের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া দেখায়।

এই বিভাগের আরো খবর

বাতিল হচ্ছে আসামের এনআরসি

আন্তর্জাতিক ডেস্ক: বহুল আলোচিত...

বিস্তারিত
দাবানলে অস্ট্রেলিয়ার আরও ৩ রাজ্যে সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক: টানা দুই সপ্তাহ...

বিস্তারিত
টমেটোর গয়না বানিয়ে কনের বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক: অভিনব কায়দায় বিয়ে...

বিস্তারিত
আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেল গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক শিশু...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *