ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

তারেক মাসুদের ৮ম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:৫৯ , ১৩ আগস্ট ২০১৯ আপডেট: ০৭:৩৯ , ১৩ আগস্ট ২০১৯

ফরিদপুর প্রতিনিধি : মুক্তির গান, মাটির ময়না ও রানওয়ে'র মতো আলোচিত চলচ্চিত্রের নির্মাতা তারেক মাসুদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। এদিনে, পরম শ্রদ্ধাভরে গুনি এই নির্মাতাকে স্মরণ করছেন শুভাকাঙ্খী ও স্বজনেরা। ২০১১ সালের এই দিনে চলচ্চিত্রের কাজ শেষে মানিকগঞ্জ থেকে ঢাকা ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় শক্তিমান এই চলচ্চিত্রকারের। বিকল্পধারার নির্মাণশৈলীর জন্য আজও শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ করেন দর্শক ও চলচ্চিত্র বোদ্ধারা। ফরিদপুরের এই কৃতি সন্তানের স্মৃতি রক্ষার্থে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানালেন স্থানীয় সংস্কৃতিকর্মী ও স্বজনেরা। 

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্ম ফরিদপুর জেলার ভাঙার নুরপুরে, ১৯৫৬ সালে। বিশ্ববিদ্যালয় জীবনেই যুক্ত হন সুস্থ ধারার চলচ্চিত্র আন্দোলনের সাথে। ১৯৮২ সালে প্রখ্যাত চিত্রশিল্পী এস এম সুলতান এর উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘আদম সুরত’ দিয়ে প্রথম নজর কাড়েন। প্রামাণ্যচিত্র 'মুক্তির গান' ও চলচ্চিত্র 'মাটির ময়না'র মতো আলোচিত সব কাজ তাকে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত করে তোলে। খ্যাতিমান এই চলচ্চিত্রকারের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ । 

২০১১ সালের ১৩ আগস্ট নিজের পরবর্তী চলচ্চিত্র 'কাগজের ফুল' এর শুটিং লোকেশন দেখে ঢাকায় ফেরার পথে মানিকগঞ্জের জোকা নামক স্থানে সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ এবং গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন মারা যান।

মৃত্যুবার্ষিকীতে তারেক মাসুদকে শ্রদ্ধাভরে স্মরণ করছেন সংস্কৃতিকর্মীরা। তারা বললেন, গুনী এই চলচ্চিত্রকারের যথাযথ মূল্যায়ন হচ্ছে না। তারেক মাসুদের কর্ম ও স্মৃতি আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে সরকার প্রদক্ষেপ গ্রহণ করবে, এমনটাই প্রত্যাশা স্বজনদের।

তারেক মাসুদের স্মৃতিরক্ষায় জন্মস্থান ফরিদপুরে একটি স্থাপনা নির্মাণের দবি জানালেন সংস্কৃতিকর্মী ও স্বজনেরা।
 

এই বিভাগের আরো খবর

বান্দরবানে পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক: বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন...

রোহিঙ্গা প্রত্যাবাসনে চলছে তালিকাভূক্তদের সাক্ষাৎকার 

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য কক্সবাজারের আশ্রয় কেন্দ্রে থাকা তালিকাভূক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেয়া চলছে। সকাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is