তিন দশকের মধ্যে চামড়ার বাজার মন্দা

প্রকাশিত: ১০:১১, ১৩ আগস্ট ২০১৯

আপডেট: ০২:০৭, ১৩ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে কোরবানির পশুর কাঁচা চামড়া সংগ্রহ শুরু হলেও দাম নিয়ে বিপাকে মৌসুমি ব্যবসায়ীরা। তারা বলছেন, চামড়ার দাম কমে গেছে কয়েকগুণ। কিন্তু চামড়া প্রক্রিয়াতকরণের উপকরণগুলোর দাম বেড়ে যাওয়ায় এবার চামড়া সংগ্রহ ও সংরক্ষণে খরচ হচ্ছে বেশি। এদিকে, আড়তদাররা জানালেন, সরকার নির্ধারিত মূল্যেই চামড়া সংগ্রহ করছেন তারা

সারাবছর দেশে যে পরিমাণ কাঁচা চামড়া প্রক্রিয়াজাত করা হয় তার ৫০ শতাংশই সংগ্রহ হয় ঈদুল আজহার সময়। এরই ধারাবাহিকতায় কোরবানীর দিন থেকে শুরু হয়েছে পশুর কাঁচা চামড়া সংগ্রহ। তবে এবার দাম কম হওয়া দুশ্চিন্তায় পড়েছেন মৌসুমি ব্যবসায়ীরা । 

খুচরা ব্যবসায়ীরা জানান, ১৯৭৩ সালের পর এবছরই চামড়ার দাম সবচেয়ে কম। যে কারনে অর্থনৈতকভাবে বড় ধরনের ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন তারা।

বরগুনার কাঁচা চামড়ার খুচরা ব্যবসায়ীরা জানালেন, আগে যে চামড়ার দাম ছিল এক হাজার টাকা এবার তা বিক্রি হচ্ছে মাত্র ১শ’ থেকে দেড়শ টাকায়। যদিও  চামড়া সংরক্ষণের উপকরণের দাম বেড়ে যাওয়ায় খরচ পড়ছে বেশি। 

নওগাঁয় কোরবানীর পশুর চামড়া কিনে বিপাকে পড়েছেন খুচরা ব্যবসায়ীরা। বেশি দামে চামড়া কিনে বাজারে বিক্রি করতে গিয়ে গুণতে হচ্ছে লোকসান। 

সংকটে পড়েছেন শরীয়তপুরের কাঁচা  চামড়ার মৌসুমি ব্যবসায়ীরাও। অনেকে চামড়া সংগ্রহ করার পর বিক্রির জন্য লোক খুঁজে পাচ্ছেন না। সাতক্ষীরার ব্যবসায়ীরা জানালেন, সরকার নির্ধারিত মূল্যে চামড়া কিনছেন তারা। তবে লাভ হবে কিনা তা নিয়ে শংকায় রয়েছেন অনেকে। গাজীপুরেও এমনি অনিশ্চয়তার মধ্যেই চলছে কোরবানির পশুর চামড়া সংগ্রহ।

এই বিভাগের আরো খবর

পরকীয়ার মামলায় ব্যারিস্টার কায়সার কারাগারে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির আইন বিষয়ক...

বিস্তারিত
আইনজীবীদের হট্টগোল আদালত অবমাননা: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়ার জামিন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *