ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

কাঁচা চামড়ার দাম কয়েক বছরের মধ্যে সর্বনিম্ন

প্রকাশিত: ০৭:২৮ , ১২ আগস্ট ২০১৯ আপডেট: ১০:২৫ , ১২ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক : গত কয়েক বছরের তুলনায় এ বছর কাচা চামড়ার দাম সর্বনিম্ন। রাজধানীসহ সারাদেশে মৌসুমি ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করছে। কিন্তু আড়তদারদের কাছে অনেক কম দাম পাচ্ছেন বলে তাদের অভিযোগ। আর এজন্য ব্যবসায়ীদের সিন্ডিকেটকে দায়ি করছেন খুচরা ও মৌসুমী ব্যবসায়ীরা।

পশু কোরবানির পরপরই রাজধানীসহ সারাদেশে চামড়া সংগ্রহ শুরু করেন মৌসুমী ব্যাবসায়ীরা। রাজধানীর খুচরা ব্যবসায়ীরা সাইন্সল্যাব এলাকার অস্থায়ী বাজার এবং কাঁচা চামড়ার সবচেয়ে বড় বাজার পোস্তায় নিয়ে যান।

সেখানে দরদাম করে চামড়া সংগ্রহ করছেন আড়তদাররা। তবে মৌসুমী ব্যবাবসায়ীরা বলছেন, আড়তদার এবং ট্যানারী মালিকদের সিন্ডিকেটের কারণে কাঙ্খিত দাম পাচ্ছেন না তারা।

আড়তদাররা বলছেন, গতবারের তুলনায় এবছর চামড়ার দাম কম। কিন্তু মৌসুমী ব্যবসায়ীরা না বুঝে অতিরিক্ত দামে চামড়া সংগ্রহ করেন বলেই কাঙ্খিত দাম পান না। অর্থের সংকটের ফলে বাজারে প্রতিযোগীতা নেই বলে জানালেন বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশনের সভাপতি মো. দেলোয়ার হোসেন।

এদিকে, সংরক্ষণের অভাবে প্রতিবছর অনেক চামড়া নস্ট হয়  জানিয়ে সঠিকভাবে চামড়া সংরক্ষণের আহবান জানান বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: সাখাওয়াত উল­াহ।

এ বছর চামড়ার মান অনেক ভালো বলেও জানান সংশ্লিষ্টরা।

 

 

এই বিভাগের আরো খবর

ইলিশে ভরপুর বরিশালের মোকামগুলো

বরিশাল প্রতিনিধি: মৌসুমের মাঝামাঝি সময়ে এসে বরিশালের মোকামগুলো ভরে উঠছে রূপালী ইলিশে। হাসি ফুটেছে জেলে আর মাছ ব্যবসায়ীদের মুখে। সামনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is