ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু পর্যন্ত গাড়ির ধীরগতি

প্রকাশিত: ০২:১৮ , ১০ আগস্ট ২০১৯ আপডেট: ০৭:১৪ , ১০ আগস্ট ২০১৯

টাঙ্গাইল প্রতিনিধি: ঈদে ঘরমুখী মানুষের অতিরিক্ত গাড়ির চাপ ও পশুবাহী ট্রাকের কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহন চলাচল করছে খুবই ধীরগতিতে। ফলে টাঙ্গাইলের গোড়াই থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার যানজট তৈরি হয়েছে। এতে করে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ঘরমুখো মানুষকে।

দুপুর ২টা নাগাদ মহাসড়কের এমন চিত্র রয়েছে বলে জানিয়েছেন টাঙ্গাইল প্রতিনিধি জাফর আহমেদ।

দুপুর নাগাদ মহাসড়কের বিভিন্ন স্থানে সরেজমিনে দেখা যায়, উত্তর ও দক্ষিণবঙ্গগামী লেন অতিরিক্ত যানবাহনের কারণে পুরোটাই বন্ধ রয়েছে। তবে ৫/১০ মিনিটের জন্য গাড়ি চলাচল করলেও আবার নগর জলফৈ এলাকায় প্রশাসন বন্ধ করে দেন। তবে পুলিশ বলছে, যানজটমুক্ত রাখতেই এ ব্যবস্থা করা হচ্ছে। এ অবস্থায় সবচেয়ে বেশি ভুগতে হচ্ছে নারী ও শিশুদের। একদিকে যানজট অন্যদিকে প্রচণ্ড গরমে অতিষ্ট তারা।

কয়েকজন বাসচালক জানান, এলেঙ্গা পর্যন্ত চার লেনের সুবিধা ভোগ করতে পারলেও এলেঙ্গার পর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত দুই লেনে গাড়ি চালাতে হয়। ঈদে এ মহাসড়কে যানবাহনের চাপ দ্বিগুণেরও বেশি বেড়ে যায়। এছাড়া এলেঙ্গায় রাস্তার অবস্থা বেহাল, এরপর জামালপুর ও ময়মনসিংহের আঞ্চলিক মহাসড়কের যানবাহনগুলো লিঙ্করোড দিয়ে প্রবেশের সময় যানজটের সৃষ্টি হচ্ছে।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন জানান, সিরাজগঞ্জের নলকা সেতুতে গাড়ি টানতে না পারায় টাঙ্গাইল অংশে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। আবার অতিরিক্ত গাড়ির চাপের কারণে বঙ্গবন্ধু সেতুতে দীর্ঘ লাইন হয়ে যায়। এজন্য সেতুর পর থেকে চাপ কমাতে থেমে থেমে যানবাহন পারাপার করা হচ্ছে।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, ঘরমুখো মানুষদের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মহাসড়কে চলাচলরত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন। এছাড়াও তিনিসহ (জেলা প্রশাসক) ঊর্ধ্বতন কর্মকর্তারা মহাসড়কে দায়িত্ব পালন করছেন।

টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জানান, সিরাজগঞ্জের হটিকুমরুল ও নলকা সেতুতে গাড়ি ঠিকমত টানতে না পারায় বঙ্গবন্ধু সেতুর টোলপ্লাজা ছয় বারে সাড়ে ৬ ঘণ্টা বন্ধ রাখা হয়। এ কারণে বঙ্গবন্ধু সেতুর পূর্ব থেকে টাঙ্গাইল অংশে যানজটের সৃষ্টি হয়। তবে প্রায় ৭০০ পুলিশ মহাসড়কে দায়িত্ব পালন করায় শনিবার বিকেলের মধ্যেই যানজট নিরসন হবে বলে তিনি জানিয়েছেন।

এই বিভাগের আরো খবর

ব্রিজ-কালভার্ট মেরামতে রেলওয়ের ব্যর্থতা নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক: কুলাউড়ার বরমচালের বড়ছড়া ব্রিজে ট্রেন দুর্ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। ওই...

মেট্রোরেলের পর এবার পাতাল রেল

নিজস্ব প্রতিবেদক: মেট্রোরেলের পর এবার পাতাল রেল নির্মাণ করতে যাচ্ছে সরকার। দেশে প্রথম পাতাল রেল হবে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। তবে...

ট্রেনে শিডিউল বিপর্যয়, যাত্রা বাতিল-বিকল্প ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শেষ মুহূর্তে রাজধানী ছাড়ছে ঘরমুখী মানুষ। তবে, ট্রেনের সময়সূচি ভেঙ্গে পড়ায় চরম...

মহাসড়কে যানজট, ঘাটে দীর্ঘ সারি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজটের কারণে ভোগান্তিতে পড়েছে উত্তরবঙ্গগামী মানুষেরা। টাঙ্গাইলের করটিয়া থেকে বঙ্গবন্ধু...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is