পবিত্র হজ আজ, মুখরিত হবে আরাফাত

প্রকাশিত: ১০:২৫, ১০ আগস্ট ২০১৯

আপডেট: ১১:১১, ১০ আগস্ট ২০১৯

বৈশাখী ডেস্ক: আজ পবিত্র হজ। মূল আনুষ্ঠানিকতা পালনে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখো মুসল্লি সমবেত হয়েছেন আরাফাত ময়দানে। ফজরের নামাজ আদায় করে মিনা থেকে আরাফাত ময়দানে জড়ো হন তারা।

দুপুরে আরাফাতে মসজিদে নিমরাহ থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি। সুর্যাস্ত পর্যন্ত সেখানেই থাকবেন আল্লাহর মেহমানরা। 

লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখর ঐতিহাসিক আরাফাতের ময়দান। এই ঘোষণা দিয়ে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা আল্লাহর মেহমানরা।

মহান আল্লাহর সান্নিধ্য লাভ ও পাপমুক্তি কামনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান ফজরের নামাজ আদায় করে মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হন।

দুপুরে হবে হজের খুতবা। আরাফাত ময়দানে মসজিদে নিমরাহ থেকে হজের খুতবা দেবেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি। বিশ্ব উম্মাহর শান্তি কামনায় হবে বিশেষ মোনাজাত।

খুতবার পর এখানেই এক আজানে জোহর ও আসরের নামাজ আদায় করবেন হাজিরা। সুর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করে মুজদালিফায় গিয়ে আবারো এক আজানে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন তারা। রাতে অবস্থান করবেন মুজদালিফার খোলা মাঠে। সেখান থেকে শয়তানের প্রতিকৃতিতে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন । 

রোববার ফজর নামাজ শেষে, আবারো মিনায় ফিরবেন হাজিরা। ১০ জিলহজ পর্যায়ক্রমে চারটি আহকাম পালন করবেন তারা।

ইসলামী শরীয়া অনুযায়ি প্রতিবছর হজের সময় জিলহজ মাসের নবম তারিখে বদলানো হয় কাবা শরীফের গিলাফ। কাবা শরীফ ও মসজিদে হারামাইনের কাস্টোডিয়ান সৌদি বাদশাহর প্রতিনিধিরা কাবা শরীফের গিলাফ পরিবর্তনের অংশ নেন।
 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *