ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬

2019-08-19

, ১৭ জিলহজ্জ ১৪৪০

চামড়া কেনা নিয়ে বিপাকে নওগাঁর ব্যবসায়ীরা

প্রকাশিত: ০৯:৪৫ , ১০ আগস্ট ২০১৯ আপডেট: ১১:০৪ , ১০ আগস্ট ২০১৯

নওগাঁ প্রতিনিধি: ট্যানারি মালিকরা পাওনা টাকা পরিশোধ না করায় এবার চামড়া কেনা নিয়ে বিপাকে পড়েছেন নওগাঁর ব্যবসায়ীরা। গত ৫ বছরে বিভিন্ন ট্যানারির কাছে প্রায় ৬ কোটি টাকা বকেয়া জমেছে বলে জানিয়েছেন তারা। এবার চামড়া কেনার মতো টাকা নেই উল্লেখ করে এই ব্যবসাকে টিকিয়ে রাখতে নীতিমালা প্রণয়নের দাবি জানান ব্যবসায়ীরা।

নওগাঁ শহরের গোস্তহাটির মোড় থেকে দক্ষিণে দুবলহাটি রাস্তার পরিচিতি ছিলো চামড়াপট্টি হিসেবে। সময়ের আবর্তে এখন শুধু নামেই চামড়াপট্টি। চামড়া ব্যবসার জায়গায় গড়ে উঠেছে মুদি, সিরামিক, প্লাস্টিকসহ নানা সামগ্রীর দোকান।

কয়েক বছর ধরে চামড়ার বাজার খারাপ এবং ট্যানারি মালিকরা টাকা পরিশোধ না করায় পুঁজি হারিয়ে পথে বসার উপক্রম হয়েছে প্রায় দুইশ’ চামড়া ব্যবসায়ীর। এরমধ্যে অনেকেই পরিবর্তন করে ফেলেছেন পেশা।

ব্যবসায়ীরা জানালেন, গত ৫ বছরে ট্যানারি মালিকদের কাছে বকেয়া জমেছে প্রায় ৬ কোটি টাকা। পুঁজি না থাকায় এবার চামড়া কেনার প্রস্তুতি নেই বলেও জানান তারা।

চামড়ার ব্যবসাকে টিকিয়ে রাখতে নীতিমালা প্রণয়নের দাবি জানিয়েছেন নওগাঁ জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মোমতাজ হোসেনসহ ব্যবসায়ী নেতারা। চামড়া ব্যবসাকে টিকিয়ে রাখতে ব্যাংক ঋণ সহায়তা দেয়ার দাবি জানান তারা।
 

এই বিভাগের আরো খবর

আজ মানিকদী ট্রাজেডি দিবস

ভৈরব প্রতিনিধি: আজ ২০ আগস্ট, মানিকদী ট্রাজেডি দিবস। একাত্তরের এই দিনে ভৈরবের মানিকদী গ্রামে মসজিদ থেকে ২০ মুসল্লিসহ মোট ৪৬ জনকে ধরে নিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is