ঈদ সামনে জমজমাট সারাদেশের পশুর হাট

প্রকাশিত: ০৯:১৭, ১০ আগস্ট ২০১৯

আপডেট: ১১:৪০, ১০ আগস্ট ২০১৯

অনলাইন ডেস্ক: ঈদ সামনে রেখে জমে উঠেছে সারাদেশের কোরবানির পশুর হাটগুলো। চট্টগ্রাম, কুমিল্লা ও গাজীপুরে বেড়েছে বেচাকেনা। দেশীয় জাতের মাঝারী মাপের গরুর প্রতি আগ্রহ বেশি ক্রেতাদের। তবে দাম নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, পর্যাপ্ত নিরাপত্তা নেয়ায় হাটগুলোতে নির্বিঘ্নে কেনাবেচা করতে পারছেন ক্রেতা-বিক্রেতারা। কোরবানির জন্য যথেষ্ট পরিমাণ পশু মজুদ রয়েছে বলেও জানিয়েছে হাট সংশ্লিষ্টরা।

আর মাত্র একদিন পরেই ঈদুল আজহা। ক্রেতা ও বিক্রেতাদের আগমনে সারাদেশে জমে উঠেছে কোরবানির পশুর হাটগুলো। বন্দরনগরী চট্টগ্রামে এবার স্থায়ী-অস্থায়ী ৯টি পশুর হাট বসেছে। এসব হাটে ঘুরে নিজেদের সাধ্যের মধ্যে পশু কিনছেন ক্রেতারা। এবার কোরবানির পশু বেশি থাকায় খুশি তারা। বেপারীরা জানালেন, ক্ষতিকর রাসায়নিকের ব্যবহার ছাড়াই গরু মোটাতাজা  করেছেন তারা।

চট্টগ্রাম মেট্রোপলিটনের পুলিশ কমিশনার মাহবুবর রহমান জানিয়েছে, বন্দরনগরীতে প্রথমবারের মতো হাটের নিরাপত্তায় ড্রোন ব্যবহার করা হয়েছে। পাশাপাশি অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে হাটগুলোতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এছাড়া জাল নোট সনাক্তকরণ মেশিন বসানো হয়েছে হাটে।

এদিকে, কুমিল্লায় এবার কোরবানি যোগ্য পশুর সংখ্যা চার লাখ। আর চাহিদা আছে সাড়ে তিন লাখের। জেলায় এবার স্থায়ী অস্থায়ী ৩৯৩ টি পশুর হাট বসেছে। এসব হাটে দেশীয় জাতের গরুই বেশি বেঁচাকেনা হচ্ছে। তবে দাম এবার বেশি বলে অভিযোগ ক্রেতাদের।

হাটগুলোতে ক্রেতা-বিক্রেতারা যাতে নির্বিঘ্নে বেচাকেনা করতে পারে সে জন্য বাড়তি নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম। অন্যদিকে গাজীপুরে কোরবানি যোগ্য পশুর চাহিদা ৩০ হাজার। চাহিদা মেটাতে জেলায় এবার বসেছে ১০১টি হাট। এসব হাট ঘুরে সাধ্যের মধ্যে পশু কিনছেন ক্রেতারা।

প্রাণি সম্পদ বিভাগের কর্মকর্তা দীপক রঞ্জন রায় জানিয়েছেন, জেলায় এবার চাহিদার তুলনায় বেশি কোরবানিযোগ্য পশু আছে। আর এসব পশুর স্বাস্থ্য পরীক্ষায় ৩২টি মেডিকেল টিম কাজ করছে।  এ বছর গাজীপুরে ছোট-বড় প্রায় ৫ হাজার ৪০০ খামারে, সাড়ে ৪৮ হাজার কোরবানি যোগ্য পশু লালন পালন করা হয়েছে।
 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *