ক্রীড়া ব্যক্তিত্বদের স্মৃতিতে বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:২০, ০৭ আগস্ট ২০১৯

আপডেট: ০৯:০২, ০৭ আগস্ট ২০১৯

বিউটি সমাদ্দার: বাংলাদেশের জন্য শোকাবহ মাস আগস্ট। স্বাধীনতার জন্য দীর্ঘ রাজনৈতিক সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধের কিংবদন্তী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যা করা হয়েছিল। স্বাধীন বাঙালী জাতির জনককে স্মরণ মানেই যেন শুধু তাঁর দীর্ঘ ত্যাগী রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব আর দেশ গড়ার স্বপ্নের আলোচনা।

সেসবের পাশাপাশি বঙ্গবন্ধুর সাহচর্য পাওয়া সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষেরা এবার বৈশাখী টেলিভিশনকে ব্যক্তি শেখ মুজিব নিয়েও তাদের স্মৃতির কথা বলেছেন। ব্যক্তি ও রাজনীতিক বঙ্গবন্ধুকে নিয়ে সাক্ষাৎকার ভিত্তিক ধারাবহিক আয়োজনে আজ ক্রীড়াঙ্গনের ক’জন ব্যক্তিত্বের স্মৃতি কথা।

খেলোয়াড় বঙ্গবন্ধুর কথা হয়তো নতুন প্রজন্মের অনেকের কাছেই অজানা। পারিবারে ছিল খেলাধুলার চর্চা চল। তারুণ্যে শেখ মুজিব তাঁর বাবার প্রতিপক্ষ দলে খেলেছেন। ছিলেন ঐতিহ্যবাহী ওয়ান্ডারার্স ক্লাবের ফুটবলার।  

রাজনীতি খেলা থেকে বঙ্গবন্ধুকে দূরে টেনে নিলেও খেলা ও খেলোয়াড়দের তিনি  কখনই দূরে ঠেলেননি।

ক্রীড়া ব্যাক্তিত্ব সাইদুর রহমান প্যাটেল বলেন বঙ্গবন্ধু সবসময় খেলাধুলার খবর রাখতেন কারণ রাজনীতি এবং ক্রীড়াঙ্গন তার ভীতরে ছিল।

শুধু বঙ্গবন্ধু নন, তাঁর গোটা পরিবার ছিল ক্রীড়াঙ্গন  ঘণিষ্ঠ। দুই পুত্র শেখ কামাল ও শেখ জামাল ছিলেন  ক্রীড়া সংগঠক।  ক্রীড়াঙ্গনে সন্তানদের ঘনিষ্ঠ অনেক বন্ধুর সুয়োগ হয়েছিল জাতির জনকের সাহচর্য পাবার।  

ক্রীড়া ব্যাক্তিত্ব গোলাম সারোওয়ার টিটু বলেন যেখানে গেলে বাংলাদেশের নাম উজ্জ্বল হবে বা প্রচারে সাহায্য করবে তাতে বাধা দিতেন না বঙ্গবন্ধু

দেশ যুদ্ধে বিধ্বস্ত হলেও সব ধরনের খেলাকে উৎসাহিত করতে বঙ্গবন্ধুর বহুমূখী প্রয়াস কাছ থেকে দেখেছের ক্রীড়াঙ্গনের এই বরণীয় ব্যক্তিত্বরা।  

 

এই বিভাগের আরো খবর

স্বজনদের স্মৃতিতে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জন্য...

বিস্তারিত
ব্যবসায়ীদের স্মৃতিতে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের জন্য...

বিস্তারিত
প্রশাসনিক কর্মকর্তাদের স্মৃতিতে বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: বাংলাদেশের জন্য শোকাবহ...

বিস্তারিত
বঙ্গবন্ধুকে নিয়ে নারী ব্যক্তিত্বের স্মৃতিকথা

লাবণী গুহ: বাংলাদেশের জন্য শোকাবহ মাস...

বিস্তারিত
গণমাধ্যম ব্যক্তিত্বদের স্মৃতিতে বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: বাংলাদেশের জন্য শোকাবহ...

বিস্তারিত
অর্থনীতিবিদদের স্মৃতিতে বঙ্গবন্ধু

মেহের মনি : বাংলাদেশের জন্য শোকাবহ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *