ডেঙ্গুর বিস্তারে দেশজুড়ে বাড়ছে উদ্বেগ-আতংক

প্রকাশিত: ০২:৩৩, ০১ আগস্ট ২০১৯

আপডেট: ০৪:১৩, ০১ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। ঢাকা ছাড়াও দেশের সব জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ায় উদ্বেগ বাড়ছে মানুষের মাঝে। রাজধানীর হাসপাতালগুলোতে জায়গা না পাওয়ায় ডেঙ্গু আক্রান্তদের নিয়ে বিপাকে পড়েছেন স্বজনরা। এ অবস্থায় ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ঢাকার তিনটি হাসপাতালের বর্ধিত অংশ চালু করার ঘোষণা দিয়েছে সরকার।

ডেঙ্গু পরীক্ষার আরো সরঞ্জাম সংগ্রহেরও উদ্যোগ নেয়া হয়েছে। বিদেশে ব্যক্তিগত সফরে থাকা স্বাস্থ্যমন্ত্রী দেশে ফিরে বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেছেন।

মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বর নিয়ে আতংক সবখানে। ঢাকা থেকে এই রোগ এখন দেশের প্রত্যন্ত অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। রাজাধানীতে এই রোগ পরীক্ষার সরঞ্জাম যথেষ্ট থাকলেও জেলা উপজেলা পর্যায়ে সরঞ্জামের অভাবে সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

চলতি মাসের শুরু থেকে প্রতিদিনই শত শত মানুষ ডেঙ্গু নিয়ে ভর্তি হচ্ছেন রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে। শয্যা সংকটে অনেক রোগীকে ভর্তি করানো যাচ্ছে না বলে জানান স্বজনরা।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৬’ শতাধিক, মুগদায় ৩শর’ও বেশি রোগী ভর্তি আছে। রাজধানীর বিভিন্ন হাসপাতালে প্রায় ৪ হাজার ডেঙ্গু রোগী এখনো চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, রাজধানীতে সাড়ে ১৪ হাজারসহ সারাদেশে ১৭ হাজারেরও বেশী রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন।

এদিকে, সমালোচনার মুখে ব্যক্তিগত সফরে বিদেশে থাকা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক দেশে ফিরেছেন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর মিটফোর্ড হাসপাতাল পরিদর্শন করেন। পরে তিনি জানান, সরকারের হাতে ডেঙ্গু পরীক্ষার এক লাখ এনএস ওয়ান কীট রয়েছে। ঢাকার বাইরে সব ডাক্তারের ডেঙ্গু চিকিৎসার গাইডলাইন দেয়া হয়েছে বলেও জানান তিনি।

রোগীর বাড়তি চাপ সামাল দিতে চিকিৎসকদের ছুটি বাতিল করা হয়েছে। রাজধানীতে আরো তিনটি হাসপাতালের সম্প্রসারিত অংশ শিগগিরই খুলে দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্যে জানানো হয়েছে দেশে ডেঙ্গু জ্বরে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। তবে বেসরকারি হিসেবে তা কমপক্ষে ২১ জন।

এই বিভাগের আরো খবর

অপপ্রচারে কান না দেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ...

বিস্তারিত
সরকারের ব্যর্থতায় চুয়াত্তরের পদধ্বনি: মওদুদ

নিজস্ব সংবাদদাতা: সরকারের ব্যর্থতায়...

বিস্তারিত
গাড়ি চালাতে শ্রমিকদের নির্দেশ মালিক সমিতির

নিজস্ব প্রতিবেদক: যান চলাচল বন্ধ না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *