উদ্ভিদের বিশাল সংগ্রহশালা গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১২:৩২, ০১ আগস্ট ২০১৯

আপডেট: ০৮:০৮, ০১ আগস্ট ২০১৯

গোপালগঞ্জ প্রতিনিধি: পরিকল্পিত বৃক্ষরোপনের মধ্য দিয়ে দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালায় পরিণত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ২০১১ সালে জাতির জনকের স্মৃতি বিজড়িত জেলা গোপালগঞ্জে প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়টি। প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে শুরু হয় পরিকল্পিত বৃক্ষরোপন। অল্পদিনেই তাই বিচিত্র গাছের সম্ভার হয়ে ওঠে ক্যাম্পাসটি।

সবুজে ছাওয়া এই ক্যাম্পাসে রয়েছে নানা প্রজাতির ফুল, ফল, ঔষধি ও বনজ গাছ। এছাড়াও রয়েছে বিলুপ্ত প্রায় বিভিন্ন প্রজাতির প্রায় ২৫ হাজার গাছ। উদ্ভিদের এমন বিচিত্র সংগ্রহশালা দেখতে নিয়মিত ভিড় করেন দর্শনার্থীরা।

পরিচর্যকারীরা জানান, ৫৪ একর জায়গাজুড়ে এই ক্যাম্পাসে রয়েছে ফুল, ফল, ঔষধি ও বনজ বৃক্ষের ৫ হাজার প্রজাতির ২৫ হাজারেরও বেশি গাছ। রয়েছে মিশরী আম, ভিয়েতনামি নারকেল, আলু বোখারা, নাশপাতিসহ দেশি-বিদেশি নানা গাছ। এসবের মধ্যে প্রায় ৫ হাজার গাছ বিলুপ্ত প্রায়। বৈচিত্রপূর্ণ এই উদ্ভিদ সংগ্রহশালা দেখতে প্রতিদিনই ভিড় জমান দর্শনার্থীরা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রক্টরমোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া জানালেন, ২০১৬ এবং ২০১৭ সালে গোপালগঞ্জ কৃষি প্রযুক্তি মেলায় এই বিশ্ববিদ্যালয়ের নার্সারি প্রথম স্থান লাভ করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন জানালেন, নানা প্রজাতির গাছের বিচিত্র এবং সমৃদ্ধ উপস্থিতির কারণে এটি এখন দেশের সর্ববৃহৎ উদ্ভিদ সংগ্রহশালা। ভবিষ্যতে ক্যাম্পাসের এই সবুজের সমারোহ আরো সমৃদ্ধ করার পরিকল্পনার কথাও জানান তিনি।

 

এই বিভাগের আরো খবর

যে বিপদ হতে পারে অতিরিক্ত ঘুমের কারণে 

অনলাইন ডেস্ক: প্রতিদিনের ক্লান্তি...

বিস্তারিত
পেছনে হাটলে যে উপকার হয়

অনলাইন ডেস্ক: শরীর ও মন সুস্থ রাখতে...

বিস্তারিত
ঘাম না ঝড়িয়ে যেভাবে বাড়তি ওজন কমাবেন

অনলাইন ডেস্ক: বয়সের কারণে অথবা...

বিস্তারিত
স্ত্রীর যে ৪টি গুণ থাকলে আপনি ভাগ্যবান

অনলাইন ডেস্ক: সংসার জীবনে স্ত্রীকে...

বিস্তারিত
যে কারণে মেয়েরা ছেলেদের দিকে তাকায়

অনলাইন ডেস্ক: রাস্তাঘাটে চলতে-ফিরতে...

বিস্তারিত
ধরন বুঝে ত্বকের যত্ন নিন

অনলাইন ডেস্ক: প্রকৃতির বদলের সঙ্গে...

বিস্তারিত
যুগল হিসেবে সাংবাদিকরাই সেরা!

অনলাইন ডেস্ক: একজন ব্যক্তি কাকে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *