ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

ধানের দাম বাড়াতে কৃষককে সহায়তা করবে সরকার

প্রকাশিত: ০৭:৩৬ , ৩০ জুলাই ২০১৯ আপডেট: ০৭:৩৬ , ৩০ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ধানের দাম বাড়াতে সার, বীজ ও সেচের মূল্য কমানোর পাশাপাশি কৃষির যান্ত্রিকীকরণে কৃষককে সহায়তা করতে চায় সরকার।  কৃষিমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানালেন, আগামী মৌসুমে আরো বেশি ধান কিনতে চায় সরকার।

মঙ্গলবার (৩০ জুলাই) রাজধানীতে কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ের সাথে চালকল মালিকদের সভায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী। এ সময় ধানের দাম বাড়াতে চাল রপ্তানি উন্মুক্ত করে দেয়ার দাবি জানান মিল মালিকরা।

তবে চিকন চাল রপ্তানী হলে দেশে চালের বাজার অস্থিতিশীল হতে পারে বলে সতর্ক করেন খাদ্যমন্ত্রী সাধন মজুমদার।

অতিরিক্ত ধান কেনা, চাল রপ্তানি এবং উৎপাদন খরচ কমানো, এই তিন উপায়ে আগামীতে ধানের দাম বাড়ানোর পরিকল্পনা করছে সরকার। এনিয়ে আলোচনার জন্য মঙ্গলবার (৩০ জুলাই) সকালে রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলে কৃষি ও খাদ্য মন্ত্রনালয়ের সাথে চালকল মালিকদের এই সভার আয়োজন।

চলতি মৌসুমে তিন কোটি মেট্রিকটন ধান উৎপাদন হলেও সরকার সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৫ লাখ মেট্রিকটন। যা উৎপাদিত ধানের তুলনায় সামান্য।

এদিকে, ১৬ হাজার চালকলের ৮০ শতাংশই বন্ধ থাকায় ধানের বাজারে নেই ক্রেতা। মালিকেরা ঋণ খেলাপি হওয়ায় এসব চালকল বন্ধ রয়েছে। প্রায় ক্রেতাশূন্য বাজারে ন্যায্যমূল্য পাচ্ছেন না কৃষক।

এমন পরিস্থিতিতে ধানের উৎপাদন খরচ কমিয়ে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সরকার বীজ ও সারের মূল্য কমানো এবং কৃষির যান্ত্রিকিকরণে গুরুত্ব দিচ্ছে। সরকারি গুদামের ধারণ ক্ষমতা কম থাকায় নতুন গুদাম নির্মাণ না হওয়া পর্যন্ত বেসরকারী চালকলে ধান রাখতে মিলমালিকদের সহায়তাও নেবে সরকার।

এদিকে, ধানের দাম বাড়াতে চাল রপ্তানি উন্মুক্ত করার পাশাপাশি বেশ কিছু সুবিধা চেয়েছেন ব্যবসায়ীরা।

চাল রপ্তানিতে ২০ শতাংশ নগদ প্রণোদনা দিতে রাজি হলেও উন্মুক্ত করার বিষয়ে দ্বিমত জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। চিকন চাল রপ্তানির ফলে চালের বাজারে বিরূপ প্রভাব পড়তে পারে বলে এ সময় সতর্ক করেন খাদ্যমন্ত্রী।

মার্চ মাস থেকে সরকার কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু করলেও এপর্যন্ত লক্ষ্যমাত্রার মাত্র অর্ধেক কেনা হয়েছে।

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is