ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

পাস্তুরিত দুধের সরবরাহ কম, গুড়া দুধের দাম বৃদ্ধি

প্রকাশিত: ০৭:২৭ , ৩০ জুলাই ২০১৯ আপডেট: ০৭:২৭ , ৩০ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: হাইকোর্টের নিষেধাজ্ঞার পর বাজারে কমে গেছে প্যাকেটজাত পাস্তুরিত দুধের সরবরাহ। এতে বেড়েছে গুড়া দুধের চাহিদা। দামও বেড়েছে এসব দুধের।

তবে মিল্কভিটাসহ তিন কোম্পানীর দুধ উৎপাদন ও বাজারজাত করার নিষেধাজ্ঞা আপিল বিভাগের চেম্বার জজ স্থগিত করেছে। এতে পর্যায়ক্রমে এসব কোম্পানীর দুধ বাজারে আসছে। এদিকে, ভোগান্তি হলেও স্বাস্থ্যসম্মত দুধ নিশ্চিত করার দাবি জানিয়েছেন ক্রেতারা।

ক্ষতিকর এন্টিবায়োটিক ও সীসার উপস্থিতির কারণে গত রোববার বিএসটিআই অনুমোদনপ্রাপ্ত ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও সরবরাহের ওপর ৫ সপ্তাহের নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। পরে সোমবার (২৯ জুলাই) রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান মিল্কভিটার এবং মঙ্গলবার (৩০ জুলাই) প্রাণ ও ফার্ম ফ্রেশ দুধ উৎপাদন ও বিপনের উপর নিষেধাজ্ঞা স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় মঙ্গলবার থেকে বাজারে দুধ সরবরাহ করছে মিল্কভিটা কোম্পানী। অন্য দু’টি কোম্পানির পাস্তুরিত তরল দুধ এখনও বাজারে সরবরাহ করা হয়নি। আর বাকি ১১টি কোম্পানী দু’দিন যাবত পাস্তুরিত দুধ উৎপাদন ও বাজারে সরবরাহ বন্ধ রেখেছে।

এর প্রভাব পড়েছে গুড়া দুধের উপর। চাহিদা পূরণে গুড়া দুধের প্রতি ঝুঁকছেন ক্রেতারা। কিন্তু এখানেও স্বস্তি নেই। দুই সপ্তাহ আগে থেকেইে গুড়া দুধের দাম প্রকারভেদে কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। 

ভোগান্তি হলেও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হাইকোর্টের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন ক্রেতারা।

তবে এই সুযোগ কাজে লাগিয়ে অসাধু ব্যবসায়ীরা বাজারে যেন নৈরাজ্য সৃষ্টি করতে না পারে, তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরো খবর

গ্রাহকসেবায় ওয়াসাকে আরো মনোযোগি হওয়ার পরামর্শ তাজুলের

নিজস্ব প্রতিবেদক: গ্রাহকসেবা প্রদানে ওয়াসাকে আরো বেশি মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। এজন্য ওয়াসার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is