ব্রাজিলের কারাগারে দাঙ্গায় নিহত ৫৭

প্রকাশিত: ১২:৫১, ৩০ জুলাই ২০১৯

আপডেট: ১২:৫১, ৩০ জুলাই ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলের একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৫৭ জন নিহত হয়েছে।  বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনেজোনা যায়, কারাগারের মধ্যে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে তীব্র সংঘাত চলে।  

পারা রাজ্যের একটি কারাগারে ওই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়।  ওই কারাগারে বেশ কিছু গ্যাং গড়ে উঠেছে।  এরা প্রতি নিয়ত একে অন্যের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ছে।

এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৬ জনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে।  অপরদিকে কারাগারের অন্য প্রান্তে আগুন ধরিয়ে দেয়ায় শ্বাসকষ্টে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে।

দাঙ্গার সময় দুই কারা-কর্মকর্তাকে জিম্মি করা হয়।  পরে তাদের মুক্তি দেয়া হয়েছে।  স্থানীয় সময় সোমবার সকাল ৭টার দিকে সহিংসতা শুরু হয়।  দুপুর পর্যন্তই এই পরিস্থিতি চলছিল।

প্রতিদ্বন্দ্বী রেড কমান্ড গ্যাং দলকে কারাগারের যেখানে রাখা হয়েছিল সেখানে কমান্ডো ক্লাস এ (সিসিএ) গ্যাং দলের সদস্যরা আগুন ধরিয়ে দেয়। সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং বেশ কয়েকজন বন্দী শ্বাসকষ্টে মারা যায়।

ওই কারাগারের ধারণক্ষমতা ২০০ জনের ছিল, কিন্তু সেখানে ৩০৯ জন বন্দীকে রাখা হয়েছে।  যদিও কারাগারে ধারণক্ষমতার বেশি বন্দীকে রাখার কথা অস্বীকার করেছেন কর্মকর্তারা।

ব্রাজিলের বিভিন্ন কারাগারে প্রায়ই দাঙ্গা এবং সহিংসতার ঘটনা ঘটে। সেখানে বেশিরভাগ কারাগারেই ধারণক্ষমতার বেশি অপরাধীকে রাখা হয়।

এর আগে গত মে মাসে অ্যামাজনের মানাউস এলাকার চারটি কারাগারে একই দিনে সহিংসতার ঘটনায় ৪০ জন নিহত হয়।  এর মাত্র একদিন আগেই ওই একই এলাকায় কারাগারে সহিংসতার ঘটনায় আরো ১৫ জন নিহত হয়।  এছাড়া ২০১৭ সালের জানুয়ারিতে বেশ কয়েকটি কারাগারে সহিংসতার ঘটনায় ১৩০ জন নিহত হয়েছে।  

এই বিভাগের আরো খবর

চীনের উহান ভাইরাসে আক্রান্ত ১৩৯ জন

আন্তর্জাতিক ডেস্ক: চীনে হুবেই...

বিস্তারিত
একসঙ্গে পালিয়েছে ৭৫ কয়েদি

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিল...

বিস্তারিত
চীনে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: চীনের...

বিস্তারিত
তুষারপাতে বিপর্যস্ত কানাডা

আন্তর্জাতিক ডেস্ক : প্রবল তুষারপাতে...

বিস্তারিত
ক্ষমতা হারাচ্ছেন ট্রাম্প?

ফারহীন ইসলাম টুম্পা: নির্বাচিত হওয়ার...

বিস্তারিত
পুলিশ-বিক্ষোভকারী ব্যাপক সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক: সরকারবিরোধী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *