ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

কাপ্তাই লেকে মাছধরা নিষিদ্ধ: বিপাকে জেলেরা 

প্রকাশিত: ১১:৩৪ , ৩০ জুলাই ২০১৯ আপডেট: ১১:৩৪ , ৩০ জুলাই ২০১৯

রাঙ্গামাটি প্রতিনিধি: রাঙ্গামাটির কাপ্তাই লেকে মাছধরা নিষিদ্ধ হওয়ার তিনমাস পরও ভিজিএফ-এর চাল পাননি জেলেরা। এতে লেক নির্ভর জেলেদের দিন কাটছে অভাব-অনটনে। মৎস্য মালিক সমিতি বলছে, মাছধরা মৌসুম শুরু হলেও পাওনা চাল দেয়া হবে। আর জেলা প্রশাসন বলছে, বরাদ্দ হলেই চাল পাবেন জেলেরা।

প্রতি বছর পহেলা মে থেকে জুলাই পর্যন্ত তিন মাস রাঙ্গামাটির কাপ্তাই লেকে মাছধরা বন্ধ থাকে। এসময় জেলে পরিবারগুলোকে ভিজিএফ-এর ৬০ কেজি করে চাল দেয় সরকার। এবছর তিনমাস মাস পরও ভিজিএফের চাল পায়নি লেক নির্ভর জেলেরা।

মাছধরা বন্ধ এবং সহযোগিতা না পেয়ে হতাশ অনেক জেলে অন্য কাজ শুরু করেছেন। অর্থাভাবে সন্তানদের লেখাপড়াও বন্ধ করে দিয়েছেন অনেকে।

রাঙামাটি মৎস্য মালিক সমিতির সাধারণ সম্পাদক উদয়ন বড়–য়া বলেন, স্থানীয় সংসদ সদস্য আশ্বস্ত করেছেন মাছধরা মৌসুম শুরু হলে জেলেরা পাওনা নায্য চাল পাবেন।

এদিকে জেলা প্রশাসন বলছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, বরাদ্দ পাওয়া গেলেই জেলেদের ভিজিএফের চাল দেয়া হবে।

৬৮ হাজার ৮শ’ হেক্টর আয়তনের কাপ্তাই লেকে নিবন্ধিত জেলের সংখ্যা ২১ হাজার ১ শ’ ৫৯ জন। যাদের প্রায় সবার লেকের মাছের উপর নির্ভর করে জীবিকা।

 

এই বিভাগের আরো খবর

বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিলের অভিযোগ

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিল ও বাড়তি মিটার ভাড়া আদায়ের অভিযোগ করেছেন গ্রাহকরা। পর্যাপ্ত রিচার্জ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is