ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

বন্যায় উত্তরাঞ্চলে সড়ক-মহাসড়কের বেহাল

প্রকাশিত: ১১:২৮ , ৩০ জুলাই ২০১৯ আপডেট: ১১:৩২ , ৩০ জুলাই ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বন্যায় উত্তরাঞ্চলে সড়ক-মহাসড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও বগুড়ার বিভিন্ন উপজেলায় কাঁচাপাকা মিলিয়ে অন্তত তিন হাজার কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে সেতু ও কালভার্ট।

এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। কোথাও কোথাও সংস্কারের কাজ শুরু হয়েছে। কোথাও শিগগিরি শুরু করা হবে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

বন্যায় উত্তরাঞ্চলের যোগাযোগ অবকাঠামোর বেশ ক্ষতি হয়েছে। বিভিন্ন জেলায় সড়ক ক্ষতিগ্রস্ত হয়ে যানচলাচল ব্যহত হচ্ছে। রাস্তাগুলো দ্রুত মেরামত করা না হলে ঈদযাত্রায় ভোগান্তির আশঙ্কা রয়েছে।

লালমনিরহাটে বন্যার কারণে কাঁচাপাকা মিলিয়ে ৭৭টি সড়কের ৯শ’ আট কিলোমিটার জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা। কুড়িগ্রাম জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে মোট ৯শ’ ৯৫ কিলোমিটার সড়ক। ভোগান্তি পোহাতে হচ্ছে চালক ও যাত্রীদের।

গাইবান্ধায় ভয়াবহ বন্যায় বিভিন্ন উপজেলার ১২শ’ ১৫ কিলোমিটার কাঁচাপাকা সড়ক এবং ৬২টি ব্রিজ-কালভার্ট ভেঙ্গে গেছে। এখনো পানির নিচে রয়েছে জেলার বিভিন্ন এলাকার সড়ক। এতে যানবাহন চলাচলে যেমন অসুবিধা হচ্ছে, তেমনি বাড়ছে দুর্ঘটনার শঙ্কা। 

সংকট মোকাবেলায় পানি নেমে যাওয়ার পর ক্ষতিগ্রস্ত সড়ক, সেতু ও কালভার্ট দ্রুত পুনঃনির্মাণ ও সংস্কার করা হবে বলে জানালেন এলজিইডির কর্মকর্তারা।

এদিকে, বন্যায় বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার প্রায় ৫৮ কিলোমিটার পাকা এবং ৩০ কিলোমিটার কাঁচা রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। কোথাও কোথাও তৈরি হয়েছে বড় বড় গর্ত।

তবে, সড়কগুলো মেরামতের কাজ এরই মধ্যে শুরু করেছে বলে জানান বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান।

ঈদের আগেই এসব রাস্তার অধিকাংশ মেরামত হয়ে যাবে বলে আশাবাদী সড়ক ও জনপথ বিভাগ।  

এই বিভাগের আরো খবর

বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিলের অভিযোগ

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিল ও বাড়তি মিটার ভাড়া আদায়ের অভিযোগ করেছেন গ্রাহকরা। পর্যাপ্ত রিচার্জ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is