বিমানের বিনামূল্যে টিকিট; ৯ বছরে ক্ষতি ৭০ কোটি টাকা

প্রকাশিত: ১০:৩৪, ৩০ জুলাই ২০১৯

আপডেট: ১১:৩১, ৩০ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বিমান বাংলাদেশ এয়ালাইন্সের কর্মী ও তাদের পরিবারের সদস্যরা বিনামূল্যে বা নামমাত্র মূল্যে টিকিট পায় বিমান থেকে। এতে বিমানের বছরে ক্ষতি হয় অন্তত ৭ কোটি টাকা। গত ৯ বছরে এই খাতে বিমানের ব্যয় হয়েছে প্রায় ৭০ কোটি টাকা। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে কর্মীদের ইচ্ছামত টিকিট নেয়া বন্ধ করতে একটি নীতিমালা করার তাগিদ দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যনটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নানা সংকট, অনিয়ম, ঋণের দায় ও লোকসানের জেরে প্রায়ই প্রশ্নের মুখে পড়ে রাষ্ট্রীয় আকাশ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের টিকেট নিয়ে দুর্নীতি, সিট থাকলেও টিকেট না পাওয়াসহ নানা অভিযোগ ও সমালোচনার পরিপ্রেক্ষিতে স¤প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বিমান কর্তৃপক্ষকে তলব করে তাদের বৈঠকে। দশ বছরে কর্মীদের দেয়া টিকেটের হিসাব চাওয়া হয় তাদের কাছে।

বিমানের দেয়া হিসাব অনুযায়ী, সংস্থাটির সাড়ে ৫শ’ কর্মী ২০০৯ সাল থেকে চলতি বছর জুন পর্যন্ত প্রায় ৪৮ হাজার রেয়াতি টিকেট নিয়েছেন, যার আর্থিক মূল্য ৭০ কোটি টাকা। কর্মীরা নিজের ও পরিবারের সদস্যদের জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক গন্তব্যের এসব টিকেট নিয়েছেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি উদ্বেগ জানিয়ে বলেছেন, কোন নীতিমালা নয় বরং কর্তা ব্যক্তির ইচ্ছাই এখানে প্রধান।

বিষয়টি তদন্ত করতে একটি সংসদীয় সাব কমিটি করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে এ ব্যাপারে মন্ত্রণালয়কে সুপারিশ পাঠাবে সংসদীয় কমিটি।

প্রশাসনিক আদেশ অনুযায়ী বিমানের একজন কর্মী বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের ২টি টিকিট ফ্রি এবং আরো ২১টি প্রায় বিনামূল্যে নিতে পারেন। অবসরের পরেও এই সুবিধায় টিকিট দেয়া হয়েছে বলে তথ্য পেয়েছে সংসদীয় কমিটি। এসব কিছুই খতিয়ে দেখা হচ্ছে বলে জানান সংসদীয় কমিটির সভাপতি।

এই বিভাগের আরো খবর

৮ম থেকে ওপরের গ্রেডের নিয়োগেও কোটা থাকবে না

নিজস্ব প্রতিবেদক: নন ক্যাডার ৮ম ও এর...

বিস্তারিত
দেশে এখন মোট ভোটার ১০ কোটি ৯৬ লাখ

অনলাইন ডেস্ক: সারাদেশে হালনাগাদ...

বিস্তারিত
৩২ বছর পর রায় হচ্ছে চট্টগ্রাম গণহত্যার 

নিজস্ব প্রতিবেদক: ৩২ বছর পরে রায় হতে...

বিস্তারিত
সিটি নির্বাচনে জনগণকে ভোট দেয়ার আহ্বান ফখরুলের 

নিজস্ব প্রতিবেদক: সব বাধা উপেক্ষা করে...

বিস্তারিত
প্রথম আলো সম্পাদকের ৪ সপ্তাহের আগাম জামিন

নিজস্ব প্রতিবেদক : রেসিডেন্সিয়ালের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *