ডেঙ্গুতে চাহিদা বেড়েছে রক্তের; হিমশিম রোগির স্বজনরা

প্রকাশিত: ০৬:৪৭, ২৯ জুলাই ২০১৯

আপডেট: ০৭:৩২, ২৯ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় ডেঙ্গু পরীক্ষা ও রক্তের চাড়িদাও বেড়ে গেছে। রক্ত সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে রোগীর স্বজনরা। রক্তদাতা সংস্থা ও সরকারি-বেসরকারি ব্লাড ব্যাংকগুলো যোগান দিতে পারছে না।

এদিকে, ডেঙ্গু পরীক্ষায় সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি অর্থ নেয়ায় পপুলার হাসপাতাল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু আক্রাক্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ডাক্তার নার্সরাও হিমশিম খাচ্ছে চিকিৎসা দিতে। ডেঙ্গু রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় রক্ত সংগ্রহ করতে হিমশিম খাচ্ছেন রোগীর স্বজনরা। এক ব্লাড ব্যাংক থেকে অন্য ব্লাড ব্যাংকে ছুটছেন তারা। অনেকে রক্তের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আহ্বান জানাচ্ছে।

এ আহ্বানে সাড়া দিয়ে অনেকেই হাসপাতালে আসছেন স্বেচ্ছায় বিনামূল্যে রক্ত দিতে।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের প্রধান ডা. সেলিমা আখতার জানান, রক্তের চাহিদা কয়েক গুণ বেড়ে গেছে। রক্ত সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা শেষে সরবরাহ করতে হিমশিম খাচ্ছেন তারা।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডেপুটি ডিরেক্টর আব্দুস সালাম ও সন্ধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ইউনিটের সভাপতি ফাইজুর রহমান জানান, তাদের রক্তের মজুদ কমে গেছে। তবে বিভিন্ন মাধ্যমে রক্ত সংগ্রহ করে পরিস্থিতি মোকাবেলার চেষ্টা চলছে। এ অবস্থায় রক্ত দিয়ে সহযোগিতার জন্য সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

এদিকে, সরকার নির্ধারিত মূল্যে ডেঙ্গুর পরীক্ষা করা হচ্ছে কি না তা দেখতে রাজধানীর বিভিন্ন হাসপাতালে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় বেশি টাকা নেয়ার প্রমাণ পেয়ে পপুলার হাসপাতাল কর্তৃপক্ষকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে সংস্থাটি। এছাড়া স্কয়ার, ইবনে সিনা ও ল্যাব এইড হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে শুনানি চলছে।

এই বিভাগের আরো খবর

বুলবুল নিম্নচাপে পরিণত, নামলো মহাবিপদ সংকেত

নিজস্ব প্রতিবেদক: ঘূর্ণিঝড় বুলবুল...

বিস্তারিত
এবার ভূমিহীনদের ভিটে-মাটি ছাড়ার নোটিশ

জয়পুরহাট সংবাদদাতা: উন্নয়ন কাজ চলমান...

বিস্তারিত
ভৈরব-কিশোরগঞ্জ-ময়মনসিংহ সড়ক মৃত্যুফাঁদ

ভৈরব সংবাদদাতা: নানামুখী উদ্যোগ...

বিস্তারিত
গোপালগঞ্জ শহরের বাইপাস সড়কের বেহাল দশা

গোপালগঞ্জ প্রতিনিধি: সংষ্কারের...

বিস্তারিত
তিস্তায় শুধু বালুচর, ব্যাহত হচ্ছে জীবন জীবিকা

লালমনিরহাট প্রতিনিধি: শুষ্ক মওসুমের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *