মার্চেই ডেঙ্গুর বিষয়ে সতর্ক করা হয়: স্বাস্থ্য অধিদপ্তর

প্রকাশিত: ০১:১০, ২৯ জুলাই ২০১৯

আপডেট: ০৭:১৯, ২৯ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের শুরুতে মার্চে ঢাকার দুই সিটি করপোরেশনকে এবার ডেঙ্গু আউটব্রেক হতে পারে বলে সতর্ক করা হয়েছিলো বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (২৯ জুলাই) সকাল ১০টায় ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা।

তিনি আরো বলেন, ‘জানুয়ারিতে আমরা পুরো ঢাকায় জরিপ করেছিলাম। ওই সময় এডিস মশার লার্ভা এবং কোথাও কোথাও অ্যাডাল্ট এডিস মশা দেখা গিয়েছিল। সেজন্য মার্চে সিটি করপোরেশনকে জানানো হয়েছিল। ফেব্রুয়ারি থেকে আমরা চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণ দেওয়া শুরু করি।’

এদিকে, ডেঙ্গুর বিস্তার ঘটছে ভয়াবহ আকারে। উদ্বেগজনক হারে বাড়ছে রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ১১শ’ ডেঙ্গু আক্রান্ত রোগী। সারাদেশে ছড়িয়ে পড়ায় জেলা হাসপাতালগুলোতে ডেঙ্গু পরীক্ষার সরঞ্জাম পাঠাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। চিকিৎসকদের প্রস্ততও রাখা হয়েছে।

রাজধানীর হাসপাতালগুলোর বেশিরভাগ বিছানাতেই এখন ডেঙ্গু আক্রান্ত রোগী। শয্যা সংকটের কারণে সিসিইউতেও রাখা হচ্ছে ডেঙ্গু রোগী। বড়দের সাথেই চিকিৎসা দিতে হচ্ছে শিশুদের। জরুরি বিভাগ চালু করা হয়েছে বিভিন্ন হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ২৪ ঘন্টায় সারাদেশে ১ হাজার ৯৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছে ২৪০ জন। এ নিয়ে শুধু জুলাই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৫০ জন।

রোগীর বাড়তি চাপ সামলাতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আলাদা ইউনিট খোলা হয়েছে।

চিকিৎসকরা বলেন, ডেঙ্গুর গাইডলাইন ফলো করা হচ্ছে। তবে অনেকেই জ্বর হলেই হাসপাতালে আসছেন। এ প্রবণতা কমাতে হবে। না হলে বাড়তি চাপ সামলানো যাবে না।

মশার প্রজনন বন্ধে সবাইকে দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেয়া হয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে।

 

এই বিভাগের আরো খবর

সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই: রিজভি

নিজস্ব প্রতিবেদক: বিগত ৩০ ডিসেম্বরের...

বিস্তারিত
রাজীবকে যুবলীগ থেকে বহিস্কার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটির ৩৩...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *