ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

ঢাকার বাইরে ৬১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত

প্রকাশিত: ১১:৩৯ , ২৯ জুলাই ২০১৯ আপডেট: ১২:০৫ , ২৯ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাইরে দেশের বিভিন্ন জেলায় ৬১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা। তিনি বলছেন, বিষয়টি উদ্বেগজনক।

সোমবার ( ২৮ জুলাই) ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নিজ দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ডা. সানিয়া তহমিনা বলেছেন, ঢাকার বাইরে ডেঙ্গু ছড়িয়ে যাওয়া ঠেকাতে ব্যবস্থা নেয়া হচ্ছে।

আজ সোমবার থেকে থেকে ডেঙ্গু পরীক্ষার কিট ঢাকার বাইরে পাঠানো হচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বেনাপোল, চট্টগ্রামে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থার পাশাপাশি সচেতনতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, রোববার স্বাস্থ্য অধিদফতর বেসরকারি হাসপাটাল, ক্লিনিকগুলোর জন্য যে মূল্য নির্ধারণ করছে, তা পালন করা হচ্ছে কি না, তা তদারকি করার জন্য ১০টি মনিটরিং টিম কাজ করছে।

এদিকে গত ৩ দিনে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন ৩২ জন। এখনও চিকিৎসাধীন ২৯ জন। এর মধ্যে ২৭জনই ঢাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সুলতান আহম্মেদ বলেন রোগীদের মধ্যে কেউ আশংকাজনক অবস্থায় নেই। তাদের যথাযথ চিকিৎসা দেওয়া হচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধে মশক নিধনের কর্মসূচি ছাড়াও কন্ট্রোল রুম চালু ও মেডিকেল টিম গঠন করার কথা জানান রংপুরের সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

গত ১৫ দিনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৪১ জন ডেঙ্গু রোগী চিকিৎসা সেবা নিয়েছেন। আক্রান্তদের বিশেষ ডেঙ্গু সেল ও মেডিসিন বিভাগের বিভিন্ন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানান রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক।

দিনাজপুরের এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী রয়েছেন পাঁচজন। তবে তাদের সবাই ঢাকায় আক্রান্ত হয়েছেন।

তবে এখানে ডেঙ্গু সনাক্তকরণে প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাব রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক।

এছাড়াও গত এক সপ্তাহে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে চট্টগ্রাম, ফেনী, চাঁদপুর, লক্ষ্মীপুর, শেরপুর ও বরগুনাসহ বিভিন্ন জেলায়।

 

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is