লক্ষ্মীপুরে আশঙ্কাজনক হারে বাড়ছে আত্মহত্যা

প্রকাশিত: ১২:০৫, ২১ জুলাই ২০১৯

আপডেট: ১২:১৬, ২১ জুলাই ২০১৯

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে আশঙ্কাজনক হারে আত্মহত্যার ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন নাগরিক সমাজ। গত পাঁচ বছরে জেলায় আত্মহত্যার ঘটনা ঘটেছে পৌনে চারশ’টি।

এদের বেশিরভাগেরই বয়স ১৮ থেকে ৩০ বছর। সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের কারণেই আত্মহত্যার প্রবণতা বাড়ছে বলে মনে করেন বিশিষ্টজনেরা। তবে পুলিশ বলছে, পারিবারিক ও সামাজিকভাবে সচেতনতা বাড়ালে এই প্রবণতা রোধ করা সম্ভব।

লক্ষ্মীপুরে যৌতুক, পারিবারিক নির্যাতন, সম্পর্কের জটিলতাসহ নানা কারণে আশঙ্কাজনকভাবে বাড়ছে আত্মহত্যার প্রবণতা। পুলিশের পরিসংখ্যান বলছে, জেলায় বছরে গড়ে আত্মহত্যা করে ৭০ জন নারী-পুরুষ। গত ৬ মাসেই আত্মহত্যা করছে ৪০ জন। গত বছর এই সংখ্যা ৭৪ জন। ২০১৭ সালে আত্মহত্যা করেছে ৬০ জন। গত ৫ বছরে আত্মহত্যা করেছে পৌনে চারশ’ জন।

লক্ষ্মীপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা জোবেদা খানম জানান, ১৮ থেকে ৩০ বছর বয়সের নারী-পুরুষই বেশি আত্মহত্যা করেছে। এই প্রবণতা কমাতে কাউন্সিলিং করছেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা।

লক্ষ্মীপুর সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জাকির হোসেন শিকদার জানান, আত্মহত্যার প্রবণতা বৃদ্ধির কারণ হিসেবে সামাজিক সমস্যাকে দায়ী করছেন বিশিষ্টজনেরা। এই প্রবণতা থেকে তরুণ সমাজকে রক্ষা করতে হলে নৈতিক শিক্ষার পাশাপাশি সামাজিক নিরাপত্তাহীনতা ও অর্থনৈতিক বৈষম্য দূর করতে হবে

লক্ষ্মীপুর পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিন জানান,পারিবারিক ও সামাজিকভাবে সচেতনতা বাড়ালে আত্মহত্যার প্রবণতা কমবে বলে জানিয়েছে পুলিশ।

অনেক ক্ষেত্রে আত্মহত্যায় প্ররোচনা দেয়া হয় উল্লেখ করে পুলিশ সুপার বলেন, এর ইন্ধনদাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

 

এই বিভাগের আরো খবর

বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩১ অক্টোবর

আজ বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯, ১৬...

বিস্তারিত
বৈশাখী টেলিভিশনের অনুষ্ঠানসূচী, ৩০ অক্টোবর

আজ বুধবার, ৩০ অক্টোবর ২০১৯, ১৫ কার্তিক...

বিস্তারিত
নড়াইলে পান চাষে লাভবান কৃষকরা

নড়াইল প্রতিনিধি: অনুকূল আবহাওয়ায়...

বিস্তারিত
টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য হুমকির মুখে

সুনামগঞ্জ প্রতিনিধি: দূষণের কারণে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *