ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

2019-08-17

, ১৫ জিলহজ্জ ১৪৪০

বৃক্ষমেলায় প্রকৃতি ও বৃক্ষপ্রেমী মানুষের ভিড়

প্রকাশিত: ০৮:০০ , ২০ জুলাই ২০১৯ আপডেট: ১০:২৩ , ২০ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ব্যস্ত নগরীর নানা কোলাহলের মধ্যে অনেকটা আড়ালেই চলছে বৃক্ষমেলা। টানা একমাস ধরে মেলায় ছিল প্রকৃতি আর বৃক্ষপ্রেমী মানুষের ভিড়। সংশ্লিষ্টরা জানিয়েছেন ৭৩টি প্রতিষ্ঠানের স্টলে প্রায় দেড় হাজার প্রজাতির গাছ রয়েছে। প্রাথমিক হিসেবে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে এবার প্রায় দশ কোটি টাকার গাছ বেচা কেনা হয়েছে মেলায়। বাহারি বৃক্ষ আর ছাদ বাগানের জন্য ফলজ গাছের প্রতিই বেশী আকৃষ্ট বৃক্ষপ্রেমীরা।

রাজধানীর আগারগাঁওয়ের বাণিজ্য মেলার মাঠ এখন এক চিলতে সবুজের অরণ্য। ২০ জুন থেকে চলছে জাতীয় বৃক্ষমেলা। দেড় হাজারেরও বেশি জাতের নানান গাছ গাছালিতে পরিপূর্ণ যেন একটি উদ্যান। বাসার বারান্দায় পরম যত্নে বেড়ে ওঠা বাহারী ফুল গাছসহ মসলা, বনজ, ফলজ, কি নেই এখানে? বৃক্ষপ্রেমীদের মুগ্ধতার এক অখন্ড প্রান্তর। প্রকৃতি আর বৃক্ষের প্রতি ভালোবাসা ও মমত্ব থেকেই ছুটে যান বৃক্ষমেলায়। সংগ্রহ করেন নিজের পছন্দের গাছটি।

সবার প্রতি এই বৃক্ষপ্রেমীদের আহ্বান- ইট-পাথরের নগরীকে সবুজে ভরে তুলতে গাছ লাগান। তিলোত্তোমা ঢাকায় আগামী প্রজন্মের জন্য অফুরান অক্সিজেনের জোগান দিতে পারে এই গাছই।

নার্সারি মালিকদের দাবি প্রকৃতির বন্ধু বৃক্ষের প্রতি মানুষের সচেতনতা বেড়েছে। মেলার পরিসর বাড়ানোর পাশাপাশি প্রচারে জোর দিতে সরকারি সংস্থার প্রতি আহ্বান জানান তারা।

ফল-ফুলের পাশাপাশি ঔষধী গাছ লাগানোর তাদিগ দেন কেউ কেউ।

 

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is