ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

বেহাল কুমিল্লার চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন

প্রকাশিত: ০৯:৫১ , ১৯ জুলাই ২০১৯ আপডেট: ১০:০৮ , ১৯ জুলাই ২০১৯

কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের বেহাল দশার কারণে কমে গেছে দর্শনার্থীর সংখ্যা। সারাবছর জলমগ্ন ও আবর্জনার স্তুপ থাকায় বোটানিক্যাল গার্ডেনে বেড়ানোর পরিবেশ নেই। চিড়িয়াখানায় প্রাণি না দেখে ক্ষোভ প্রকাশ করে অনেকেই ফিরে যান। ইজারাদার বললেন, দর্শনার্থী কম আসায় প্রতিবছরই লোকসান দিতে হয়।

কুমিল্লা জেলায় ৬৫ লাখেরও বেশি মানুষের বাস। জেলায় বিনোদনকেন্দ্র বা পার্ক রয়েছে হাতেগোনা। এরমধ্যে ডিসিবাংলো রোডের চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন অন্যতম।

১০ একর জমিতে গড়ে তোলা কুমিল্লার চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন একসময় বিনোদনের অন্যতম স্থান ছিল। নানা অব্যবস্থাপনার কারণে এখন মুখ ফিরিয়ে নিয়েছে দর্শকরা।

চিড়িয়াখানায় পরিত্যক্ত খাঁচাগুলোতে নেই কোন প্রাণি। আর বোটানিক্যাল গার্ডেনে জলাবদ্ধতা থাকে বছরজুড়ে। উল্লেখযোগ্য কোন গাছপালাও নেই। প্রবেশ মুখে থাকে ময়লা-আবর্জনা, সড়কগুলো খানাখন্দে ভরা। অনেকে পরিবেশ দেখে ফিরে যান। 

ইজারাদার জানালেন, দুরাবস্থার কারণে প্রতিবছরই লোকসান দিতে হয়।

চিড়িয়াখানায় প্রাণি থাকলে আর বোটানিক্যাল গার্ডেনে বিভিন্ন প্রজাতির গাছপালা লাগালে দর্শনার্থী যেমন বাড়বে। তেমনি সরকারের রাজস্ব বেড়ে যাবে।

এই বিভাগের আরো খবর

বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রধানমন্ত্রীর অনুদান প্রদান

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সংস্থা, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ক্রীড়াবিদকে ১৩ কোটি ৬৫ লাখ টাকার অনুদান...

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is