ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

বন্যায় উত্তরাঞ্চলের পাঁচ জেলায় ফসলের ক্ষতি 

প্রকাশিত: ০৯:৩৮ , ১৯ জুলাই ২০১৯ আপডেট: ০৪:৫৪ , ১৯ জুলাই ২০১৯

বৈশাখী ডেস্ক: বন্যায় উত্তরাঞ্চলের ৫ জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে ধান ক্ষেতের।  পাশাপাশি অন্যান্য ফসলও বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় দিশেহারা হয়ে পড়েছে এসব এলাকার কৃষকরা। তারা বলছেন, দ্রুত বন্যার পানি না কমলে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বেন তারা। 

উত্তরাঞ্চলে বন্যা কবলিত এলাকায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে লালমনিরহাট, গাইবান্ধা, নীলফামারী ও কুড়িগ্রামের  ফসলি জমির। 

নীলফামারীতে বন্যার পানিতে তলিয়ে গেছে প্রায় ১শ’ ১৮ হেক্টর জমির ফসল। এরমধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আউশ ধান। কৃষকরা বলছেন, বন্যায় তাদের সব ধান নষ্ট হয়ে গেছে। 

ক্ষয়ক্ষতির পরিমাণ হিসেব করে ক্ষতিগ্রস্থদের সহায়তা দেয়ার  কথা বললেন কৃষি কর্মকর্তা। 

লালমনিরহাটের দু’দফা বন্যায় ডুবে গেছে আমন বীজতলা, ভূট্টা, পাটক্ষেতসহ বিভিন্ন ফসলী জমি। কৃষি বিভাগের তথ্য অনুযায়ী এ পর্যন্ত ৩শ’ ২৫ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, গাইবান্ধায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬শ’ ৪৭ হেক্টর জমির ফসল। এর মধ্যে ৪ উপজেলার ২শ’ ৩০ হেক্টরের আউশ ধানের ক্ষেত, ৬৭ হেক্টরের পাট, প্রায় ২শ’ হেক্টরের বীজ তলা এবং ১৫০ হেক্টর বিভিন্ন প্রজাতির সবজি ক্ষেত পানিতে ডুবে গেছে। আদৌ এ ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন চাষিরা। 

এদিকে, বন্যা পরবর্তী সময়ে আমনের চাষ নিশ্চিত করতে কৃষকদের ধানের চারা প্রদানসহ সব ধরনের সহযোগিতা দেয়া হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

কুড়িগ্রাম কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, বন্যায় ৯ উপজেলার প্রায় ১৪ শ’ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আউশ ধানের ক্ষেত ও আমন বীজতলা। ফসলের এই ক্ষতিতে দিশেহারা হয়েছে পড়েছে চাষিরা। 

অন্যদিকে, বগুড়ায় তিন উপজেলায় ৮ হাজার ৬শ’ ৩ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। 

বন্যা কবলিত এলাকার কৃষকরা মাঠের ফসল ও বীজতলা হারিয়ে এখন দিশেহারা। এই ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা কামনা করেন তারা। 
 

এই বিভাগের আরো খবর

বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিলের অভিযোগ

নরসিংদী প্রতিনিধি: নরসিংদীতে বিদ্যুতের প্রিপেইড মিটারে অতিরিক্ত বিল ও বাড়তি মিটার ভাড়া আদায়ের অভিযোগ করেছেন গ্রাহকরা। পর্যাপ্ত রিচার্জ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is