ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

2019-08-20

, ১৮ জিলহজ্জ ১৪৪০

এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস ‘পরিচয়’

প্রকাশিত: ০৬:২০ , ১৭ জুলাই ২০১৯ আপডেট: ০৬:৩৪ , ১৭ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের মানুষের জীবনকে সহজ করতে এবং সময় বাঁচাতে কাজ করছে সরকার। জনবান্ধব এমন কাজের একটি ‘পরিচয়’ গেটওয়ে যা দেশের জনগণকে দৈনন্দিন বিভিন্ন কাজের ভোগান্তি থেকে মুক্ত করবে বলেও জানান তিনি।

বুধবার (১৭ জুলাই) বিকেলে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে আয়োজিত মতবিনিময় সভায় জাতীয় পরিচয়পত্র যাচায়ের গেটওয়ে উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। সরকারের এসব ডিজিটাল উন্নয়নের সুযোগ-সুবিধা ভোগ করতে সকলের প্রতি আহবান জানান জয়।

নির্বাচন কমিশনের জাতীয় ডাটাবেজের সাথে যুক্ত করে দেশের জনগণের জন্য নতুন এই গেটওয়ে সার্ভার চালু করেছে সরকার। এ উপলক্ষে আয়োতি মতবিনিময় সভার প্রধান অতিথি প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় শুরুতেই সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের এই ডিজিটাল ‘পরিচয়-গেটওয়ে’ উদ্বোধন করেন।

এ সময় গেটওয়ের বিভিন্ন সুবিধা তুলে ধরে তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে, এখন তথ্য প্রযুক্তি ব্যবহার করে সকল সরকারি-বেসরকারি সেবা সহজেই মানুষ গ্রহণ করতে পারছে।

জয় বলেন, ইতিমধ্যে জাতীয় পরিচয়পত্র সাধারণ মানুষের কাছে পৌঁছে গেছে। দেশের জনগণের জন্য এই দুর্দান্ত ‘পরিচয়-গেটওয়ে’ এমন সুবিধা আনবে যা ব্যাংক একাউন্ট খোলা, ডিজিটাল ওয়ালেট একাউন্ট খোলা বা যে কাজগুলোতে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের প্রয়োজন হয় তাদের খুব উপকার হবে।

এর ফলে, জাল আইডিগুলি সনাক্ত করে জালিয়াতি প্রতিরোধ করা সম্ভব হবে এবং পরিসেবাগুলি আরও নিরাপদ হবে বলেও জানান প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এই বিভাগের আরো খবর

উন্নয়নের স্বার্থে পুরনো আইন বদলানোর আহ্বান জয়ের

নিজস্ব প্রতিবেদক: দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য কিছু পুরনো আইন-কানুন পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is