ঢাকা-কালিয়াকৈর বিরতিহীন ট্রেন চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ১১:৫৭, ১৬ জুলাই ২০১৯

আপডেট: ০৬:৩৬, ১৬ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানী থেকে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক পর্যন্ত শাটল ট্রেন চালুর প্রকল্প বাতিল করে ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত বিরতিহীন ট্রেন চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৪শ’ ৫১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের বৈঠকে তোলা হলেও তা ফেরত পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, আর ডেমু ট্রেন না কেনার।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশের বাইরে থাকায় তার পক্ষ থেকে পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিন একনেক সভা পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এ নির্দেশ গণমাধ্যমের সামনে তুলে ধরেন।

আজকের একনেক সভায় ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ (ডেমু) সংগ্রহ’ প্রকল্প উত্থাপন করা হলেও তা পাস না করে সংশোধন করে আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রীর দেয়া নির্দেশ তুলে ধরে সচিব নূরুল আমিন বলেন, ‘ডেমু প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, যে ডেমুগুলো আগে ছিল, সেগুলোতে অনেক যাত্রী উঠালে দেখা যায় সেগুলো চলাচলের উপযোগী নয়। সে জন্য ডেমুর পরিবর্তে অন্য ট্রেন সংগ্রহের জন্য প্রকল্প সংশোধন করতে বলেছেন প্রধানমন্ত্রী। এ জন্য এটা অনুমোদন হয়নি।’

তিনি বলেন, ‘ডেমু ট্রেনের পরিবর্তে অন্য ট্রেনের ব্যবস্থা করতে হবে। নতুন করে আর ডেমু ট্রেন হবে না বলে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।’

ঢাকা থেকে কালিয়াকৈর পর্যন্ত বিরতিহীন ট্রেন চালুরও নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর নির্দেশ তুলে ধরে নূরুল আমিন বলেন, ‘ঢাকা থেকে সরাসরি কালিয়াকৈর একটা ট্রেন যাবে। এই ব্যবস্থা রাখতে হবে। বাকিগুলো যেকোনো স্টেশন ধরবে আর কি।’ যাচাই-বাছাই করে এ ধরনের একটি প্রকল্প চালুর প্রস্তাব করেছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা।

এই বিভাগের আরো খবর

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: নাব্যতা সংকটের...

বিস্তারিত
বগুড়ায় বাঁশের সেতু তৈরির কারিগর জাহিদুল

বগুড়া প্রতিনিধি: মানুষের যোগাযোগের...

বিস্তারিত
টাঙ্গাইলের ভাদ্রা-দপ্তিয়ার সড়কের বেহাল দশা

টাঙ্গাইল প্রতিনিধি: সংস্কারের এক মাস...

বিস্তারিত
১১ বছরেও সহজ শর্তে সিএনজি অটোরিকশা বিতরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক : পাঁচ হাজার চালককে...

বিস্তারিত
শাহজালালে পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট সময়ের ৪০...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *