ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

সংগীত শিল্পী ও নাট্যজন শান্তনু বিশ্বাস আর নেই

প্রকাশিত: ০৬:২৪ , ১২ জুলাই ২০১৯ আপডেট: ০৭:৫৯ , ১২ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: সংগীত শিল্পী ও নাট্যজন শান্তনু বিশ্বাস আর নেই। শুক্রবার বিকেলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মঙ্গলবার অসুস্থ হওয়ার পর তাকে প্রথমে চট্টগ্রামের একটি ক্লিনিকে ও পরে বৃহস্পতিবার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান শান্তনু বিশ্বাস। পেশাগত জীবনে তিনি ইস্পাহানি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে গভীর শোক নেমে এসেছে সাংস্কৃতিক অঙ্গনে।

সঙ্গীতশিল্পী শান্তনু বিশ্বাস শুধু গান গাওয়াই নয়, ছিলেন গীতিকার ও সুরকার। তার গানে আছে অসাম্প্রদায়িকতা, মানবতা, দেশপ্রেম, শোষণ বঞ্চনার প্রতিবাদ ও ভালবাসার কথা। আমাদের যাপিত জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা প্রতীকি হয়ে ওঠে তার গানে। তার রয়েছে একক ও যৌথ বেশ কয়েকটি গানের এলবাম। খড়িমাটি প্রকাশনী থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় তার গানের বই ‘গানের কবিতা- খোলাপিঠ’।

সঙ্গীতের পাশাপাশি নাটকের অঙ্গনেও সমান পদচারণা ছিলো শান্তনু বিশ্বাসের। মুক্তিযুদ্ধ পরবর্তীকালে থিয়েটারের সঙ্গে যুক্ত হয়ে নাটক লেখা, অভিনয় ও নির্দেশনা শুরু করেন।  ১৯৭৬ সালের দিকে কয়েকজন নাট্যকর্মী সহ অঙ্গন থিয়েটার গড়ে তোলেন। ‘কালো গোলাপের দেশ’ তাঁর লেখা প্রথম নাটক। এর আগে তিনি ‘অঙ্গন’ এবং ‘গণায়ন’-এ অভিনয় করে একজন শক্তিমান অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। মুক্তিযুদ্ধের ওপর ভিন্ন আঙ্গিকে লেখা তার নাটক ‘ইনফরমার’ ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। শান্তনু বিশ্বাস বিশ্বনাট্যের অনেক নাটক অনুবাদ করেছেন, করেছেন রূপান্তর।

চট্টগ্রামের কালপুরুষ নাট্য সম্প্রদায়ের উপদেষ্টা শান্তনু বিশ্বাস নিজের রচনা, নির্দেশনা ও অভিনয় নিয়ে সবশেষ মঞ্চে ওঠেন ২৮ জুন, ‘নির্ভার’ নাটক মঞ্চায়নকালে। এই অকাল মৃত্যুতে শেষ হলো সংস্কৃতিতে মগ্ন ও নিবেদিত এক শিল্পীর সক্রিয়তা।

এই বিভাগের আরো খবর

আজ বিশ্বকবির ৭৮তম মহাপ্রয়াণ দিবস

নিজস্ব প্রতিবেদন: আজ ২২শে শ্রাবন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৮তম মহাপ্রয়াণ দিবস। অসামান্য সাহিত্যকর্ম আর সৃজনশীল বিপুল কর্মযজ্ঞের...

কিশোরগঞ্জের আহম্মদের সংগ্রহশালায় দুর্লভ নানা বস্তু

কিশোরগঞ্জ প্রতিনিধি: পুরনো দিনের দুষ্প্রাপ্য বস্তুর বিশাল সংগ্রহশালা গড়ে তুলেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার এক কবিরাজ। দেশ-বিদেশ থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is