ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

‘ধর্ষণ রোধে পুরুষদেরও সোচ্চার হতে হবে’

প্রকাশিত: ০৭:৩১ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ০৭:৪৩ , ০৮ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ধর্ষণ প্রতিরোধে পুরুষদেরও সোচ্চার হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কেবল নারীরাই চিৎকার করে যাবে নাকি? এ ব্যাপারে পুরুষদেরও সোচ্চার হওয়া উচিত।

সোমবার (০৮জুলাই) বিকালে গণভবনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, আলোচনার মধ্যদিয়েই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে। চীন এ ব্যাপারে সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছে।

শিশু ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপের ঘোষণাও দেন প্রধানমন্ত্রী। মিয়ানমারের রাখাইন রাজ্যকে বাংলাদেশের অংশ করতে মার্কিন কংগ্রেসম্যানের প্রস্তাবের কড়া সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, তার এমন বক্তব্য গর্হিত ও অগ্রহণযোগ্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সফরের বিস্তারিত তুলে ধরার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন শেখ হাসিনা। রোহিঙ্গা সমস্যা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চীনের কাছে বাংলাদেশ ও মিয়ানমার সমান গুরুত্বপূর্ণ। আলোচনার মাধ্যমে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন সর্বোচ্চ সহায়তার আশ্বাস দিয়েছে। বৈদেশিক ঋণ নেয়ার ক্ষেত্রে সরকার যথেষ্ট সতর্ক বলেও জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে। পুরুষ সমাজকে আরো সোচ্চার হবার আহবান জানান তিনি।

গ্যাসের দাম বাড়ানো প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ৬১ টাকায় গ্যাস কিনে ৯ টাকায় দেয়া হচ্ছে। উন্নয়নের স্বার্থেই মূল্য সমন্বয় করা হয়েছে। তারপরও বছরে ১০ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার।

মার্কিন কংগ্রেসম্যান ব্র্যাডলি শেরম্যান মিয়ানমারের রাখাইনকে বাংলাদেশের অন্তর্ভুক্ত করার দাবি করেছেন, এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্য জানতে চাইলে ওই কংগ্রেসম্যানের বক্তব্যের কড়া সমালোচনা করেন শেখ হাসিনা। বলেন, এটা গর্হিত ও অন্যায় প্রস্তাব।

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা না বাড়ানোর ইঙ্গিতও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is