ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

ইরানকে সতর্ক করলেন ট্রাম্প

প্রকাশিত: ১২:৪৯ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ১২:৪৯ , ০৮ জুলাই ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু সমৃদ্ধকরণের বিষয়ে ইরানকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানো ঘোষণার কয়েকঘন্টা পর নিউজার্সি বিমানবন্দরে তিনি এমন হুঁশিয়ারি দেন।

ইরানের এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে আবারো নিষেধাজ্ঞায় পড়তে হবে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। রোববার তেহরান আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর এমন সতর্ক বার্তা দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

২০১৫ সালের ১৪ জুলাই ভিয়েনায় বিশ্বের ছয় পরাশক্তি সাথে ঐতিহাসিক পরমাণু চুক্তি করে ইরান। সেই চুক্তি অনুযায়ী ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমানোর কথা ছিল তেহরানের। বিনিময়ে ইরানের উপর থেকে যাবতীয় আর্থিক নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে তুলে নেয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল পশ্চিমা বিশ্ব। তবে, ত্রুটি রয়েছে উল্লেখ করে ২০১৮ সালে সেই চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। আর নতুন করে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পাল্টা জবাবে চুক্তির শর্ত ভঙ্গ করে রোববার ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানো ঘোষণার দেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। তিনি অভিযোগ করেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে পরাশক্তির দেশগুলো।

এমন ঘোষণার কয়েক ঘন্টা পর তার প্রতিক্রিয়া জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউ জার্সিতে সাংবাদিকদের তিনি বলেন, ভবিষ্যতে এমন কাজ করলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সতর্ক থাকতে হবে তেহরানকে।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইট বার্তায় জানান, ইরানের এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে আবারো নিষেধাজ্ঞায় পড়তে হবে।

এদিকে, ইরানের সাথে পরমাণু চুক্তি রক্ষায় নতুন করে আলোচনা শুরু করতে একমত হয়েছে ফ্রান্স। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে নতুন শর্ত নিয়ে বিশ্লেষণ শেষ করবে দেশ দুটি।

এই বিভাগের আরো খবর

কাশ্মীরের শিশুদের পাশে দাঁড়াতে জাতিসংঘকে মালালার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ জম্মু-কাশ্মীরের শিশুদের সহায়তায় পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী...

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবের শেষ বিদায়

আন্তর্জাতিক ডেস্ক: রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হলো জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির...

পোশাক বিপ্লবী সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক: সাদা পোশাকের ওপরে রঙিন জ্যাকেট, এর সঙ্গে সাদা প্যান্ট আর হাই হিলে সড়কে সুসজ্জিতা এক নারী। বিশ্বের অধিকাংশ দেশেই এমন...

স্পেনে বন্যায় ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: স্পেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি থেকে সৃষ্ট আকস্মিক বন্যায় পাঁচজনের মৃত্যু হয়েছে। বন্যার কারণে নিরাপদে সরিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is