ইরানকে সতর্ক করলেন ট্রাম্প

প্রকাশিত: ১২:৪৯, ০৮ জুলাই ২০১৯

আপডেট: ১২:৪৯, ০৮ জুলাই ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু সমৃদ্ধকরণের বিষয়ে ইরানকে সতর্ক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানো ঘোষণার কয়েকঘন্টা পর নিউজার্সি বিমানবন্দরে তিনি এমন হুঁশিয়ারি দেন।

ইরানের এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে আবারো নিষেধাজ্ঞায় পড়তে হবে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। রোববার তেহরান আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর এমন সতর্ক বার্তা দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

২০১৫ সালের ১৪ জুলাই ভিয়েনায় বিশ্বের ছয় পরাশক্তি সাথে ঐতিহাসিক পরমাণু চুক্তি করে ইরান। সেই চুক্তি অনুযায়ী ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কমানোর কথা ছিল তেহরানের। বিনিময়ে ইরানের উপর থেকে যাবতীয় আর্থিক নিষেধাজ্ঞা পর্যায়ক্রমে তুলে নেয়ার প্রতিশ্রুতিও দিয়েছিল পশ্চিমা বিশ্ব। তবে, ত্রুটি রয়েছে উল্লেখ করে ২০১৮ সালে সেই চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। আর নতুন করে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পাল্টা জবাবে চুক্তির শর্ত ভঙ্গ করে রোববার ইউরেনিয়াম সমৃদ্ধের মাত্রা বাড়ানো ঘোষণার দেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। তিনি অভিযোগ করেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে পরাশক্তির দেশগুলো।

এমন ঘোষণার কয়েক ঘন্টা পর তার প্রতিক্রিয়া জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউ জার্সিতে সাংবাদিকদের তিনি বলেন, ভবিষ্যতে এমন কাজ করলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সতর্ক থাকতে হবে তেহরানকে।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইট বার্তায় জানান, ইরানের এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে আবারো নিষেধাজ্ঞায় পড়তে হবে।

এদিকে, ইরানের সাথে পরমাণু চুক্তি রক্ষায় নতুন করে আলোচনা শুরু করতে একমত হয়েছে ফ্রান্স। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে নতুন শর্ত নিয়ে বিশ্লেষণ শেষ করবে দেশ দুটি।

এই বিভাগের আরো খবর

পুলিশ-বিক্ষোভকারী ব্যাপক সংঘর্ষ

আন্তর্জাতিক ডেস্ক: সরকারবিরোধী...

বিস্তারিত
রাজপরিবারের পদবি হারালেন হ্যারি-মেগান

আন্তর্জাতিক ডেস্ক: রাজপুত্র হ্যারি ও...

বিস্তারিত
চাঁদ ও মঙ্গলে মানুষের বাড়ি কেমন হবে

ফারহীন ইসলাম টুম্পা: পৃথিবীর বাইরে...

বিস্তারিত
প্রবল বৃষ্টিপাতে স্বস্তি অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ দাবানলে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *