ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

টাইটানিকের বিষাদময় ঘটনা নিয়ে প্রদর্শনী

প্রকাশিত: ১০:১০ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ১০:১০ , ০৮ জুলাই ২০১৯

নিজস্ব প্রতিবেদক : টাইটানিক নামের বিশ্বখ্যাত জাহাজের সমুদ্রযাত্রা ও বিষাদময় সমাপ্তির কথা জানে গোটা বিশ্ব। ইংল্যান্ডের বিখ্যাত বন্দরনগরী সাউদাম্পটন থেকে ১০৭ বছর আগে হাজারো যাত্রী নিয়ে প্রথম ও শেষ যাত্রা করেছিলো টাইটানিক। পরের ইতিহাস কারো অজানা নয়। সমুদ্রগর্ভে ঠাই হয় বিধ্বস্ত সেই জাহাজের। বিষাদময় সে ঘটনার স্মরণে সাউদাম্পটনের 'সি সিটি মিউজিয়ামে' প্রর্দশিত হচ্ছে হতভাগ্য জাহাজ টাইটানিকের যাত্রী ও নাবিকদের অসংখ্যা স্মারক।

পাহাড় আর সমুদ্রে ঘেরা ছবির মতো অপূর্ব শহর সাউদাম্পটনকে আজো কাঁদায় টাইটানিক ট্র্যাজেডি। ১৯১২ সালের ১০ এপ্রিল এই সাউদাম্পটন থেকেই দেড় হাজার যাত্রী নিয়ে নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা করেছিলো হোয়াইট স্টার শিপিং লাইনের বিলাসবহুল বিশালাকার জাহাজ আর এম এস টাইটানিক। যাত্রার চার দিন পর ১৪ এপ্রিল উত্তর আটলান্টিকে বিশাল আকৃতির বরফ খন্ডের ধাক্কায় সমুদ্রগর্ভে তলিয়ে যাওয়া টাইটানিকের দেড় হাজার যাত্রীর সলিল সমাধির করুণ কাহিনী নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র টাইটানিক। নিহত যাত্রীদের সাড়ে সাতশ’ই ছিলেন সাউদাম্পটনের অধিবাসী। তাদের স্মরণে সি সিটি মিউজিয়ামের দোতলা জুড়ে গড়া হয়েছে টাইটানিক কর্ণার। 

বিংশ শতাব্দীর ওই সময়ের আবহ দিয়ে গড়া জাদুঘর। টাইটানিকের ডেক, বাল্ক’র পরিবেশ সযতেœ রক্ষিত। এখনো সেখানে কান পাতলে শুনতে পাওয়া যায় যাত্রীদের আনন্দ, উচ্ছ্বাস আর হাসি-কান্নার শব্দ। এমনকি ক্ষণে ক্ষণে বেজে ওঠে জাহাজের ভেঁপু। 

জাদুঘরের দোতলায় দেয়ালের গায়ে লেখা আছে টাইটানিকের কমান্ডার ক্যাপ্টেন এডওয়ার্ড স্মিথ তার ফার্স্ট অফিসারসহ নিহত ক্রু ও যাত্রীদের নাম ঠিকানা ও ছবি। একমাত্র যাত্রায় বহনকরা পন্য,ডাক সামগ্রীর বিস্তারিত বর্ণণাও আছে এই মিউজিয়ামে। রয়েছে হতভাগ্য জাহাজের ব্রিজের রেপ্লিকাও। তাইতো এই মিউজিয়াম পরিদর্শনে প্রতিদিন অসংখ্যা মানুষ আসেন। 

ভয়াবহ ওই দূর্ঘটনার পর আটলান্টিক পাড়ের ১৮ দেশের প্রতিনিধিরা বৈঠকে নৌ-নিরাপত্তা নিশ্চিত করতে যাত্রীবাহী জাহাজে দুর্ঘটনা রোধে যে নীতিমালা প্রনয়ন করেন, তা আজো কঠোরভাবে পালন করা হয়। ইতিহাস থেকে শিক্ষা নেয়া হয়েছে বলেই টাইটানিকের মতো করুণ ঘটনার পুনরাবৃত্তি দেখেনি বিশ^।
 

এই বিভাগের আরো খবর

মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে লাউ চাষ

মাগুরা প্রতিনিধি: মাগুরার বারইপাড়া, নড়িহাটি, শ্রীপুরসহ বিভিন্ন এলাকায় কৃষকরা বাণিজ্যিকভাবে লাউ চাষ করছেন। জনপ্রিয় হয়ে উঠেছে এ লাউ চাষ।...

কমে আসছে মৌসুমী বায়ুর সক্রিয়তা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, শনিবার-১৪ সেপ্টেম্বর সকাল থেকে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is