ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

2019-09-16

, ১৬ মহররম ১৪৪১

ভৈরবের চরাঞ্চলে মিষ্টি আলুর বাম্পার ফলন

প্রকাশিত: ১০:০৫ , ০৮ জুলাই ২০১৯ আপডেট: ১০:০৫ , ০৮ জুলাই ২০১৯

ভৈরব প্রতিনিধি : ভৈরবের চরাঞ্চলে বাড়ছে মিষ্টি আলুর চাষ। উৎপাদন খরচ কম আর লাভ বেশী হওয়ায় কৃষকরা ঝুঁকছেন এর আবাদে। চলতি মৌসুমে মিষ্টি আলুর ফলনও হয়েছে বাম্পার। পাশাপাশি ভালো দাম পাওয়ায় খুশি চাষীরা।

ভৈরবের আগানগরের লুন্দিয়া চর ও টুকচানপুরসহ চরাঞ্চলের বিভিন্ন এলাকায় এবছর ব্যাপক হারে মিষ্টি আলুর আবাদ করেছেন চাষীরা। অল্প খরচ ও পরিশ্রমে বেশি উৎপাদন হয় বলে দিন দিন বাড়ছে এর চাষ। শুধু মিষ্টি আলুর চাষ করেই অনেক কৃষকের ভাগ্যের পরিবর্তন ঘটেছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবছর ফলনও হয়েছে বাম্পার। 

কৃষকরা জানালেন, প্রতি বিঘা মিষ্টি আলু চাষে খরচ পড়েছে ৭ থেকে ৮ হাজার টাকা। আর বিক্রি করতে পারবেন অন্তত ৩০ থেকে ৩৫ হাজার টাকায়। 

ভৈরবের চরাঞ্চলে উৎপাদিত মিষ্টি আলু স্থানীয় চাহিদা পূরণের পর পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। স্থানীয় কৃষি অফিসের তথ্য অনুযায়ি, গত বছর ৫শ’ হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষ হলেও, এ বছর হয়েছে ৬শ’ হেক্টর জমিতে। 

মিষ্টি আলু চাষে কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পেলে ভৈরবের চরাঞ্চলে ধানের বদলে মিষ্টি আলুর চাষই জনপ্রিয় হয়ে উঠবে বলে জানালেন স্থানীয় কৃষকেরা।
 

এই বিভাগের আরো খবর

শৃঙ্খলা ভঙ্গের জন্যই শোভন-রাব্বানীর শাস্তি: কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অন্যায়-অনিয়ম যেই করুক কাউকে ছাড় দেওয়া হবে না। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে...

চট্টগ্রামে শরৎ মেলা শেষ হচ্ছে আজ

চট্টগ্রাম প্রতিনিধি: নারী উদ্যোক্তাদের আয়োজনে চট্টগ্রামে বসেছে শরৎ মেলা। শিল্পকলা একাডেমীতে আয়োজিত পাঁচদিন ব্যাপী এই মেলার দোকানগুলোতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is